ঈমান কাকে বলে

আসসালামু আলাইকুম, আজ আমরা ঈমান কাকে বলে (Iman kake bole) এবং ইমামের ফজিলত সম্পর্কে আলোচনা করব। কারণ একটি মুসলিম জাতি হিসেবে আমাদের সকলের এই শব্দের অর্থ জানা দরকার। সেজন্য আজ আমরা আলোচনা করব ঈমান কাকে বলে এই বিষয় নিয়ে।

ঈমান শব্দের অর্থ

ঈমান আরবি শব্দ। আরবি ‘আমনুন’ শব্দ থেকে এর উৎপত্তি। শব্দটির মূল অর্থ বিশ্বাস করা, স্বীকৃতি দেওয়া এবং বিশ্বস্ততা বা হৃদয়ের স্থিতি। এ ছাড়া আনুগত্য করা, শান্তি, নিরাপত্তা, অবনত হওয়া এবং আস্থা অর্থেও ঈমান শব্দটি ব্যবহৃত হয়। (মুয়জামুল মাকায়িসিল লুগাহ, ১/১৩৩)

ঈমান শব্দটি পবিত্র কুরআন ও হাদিসে বিশ্বাস বা ধর্মবিশ্বাস বোঝাতে বিভিন্নভাবে ব্যবহৃত হয়েছে। আর মুমিন শব্দটি বিশ্বাসী বোঝাতে ব্যবহৃত হয়।

আল্লাহতায়ালা পবিত্র কোরআনে এরশাদ করেন, ‘আর কেউ ইমান প্রত্যাখ্যান করলে তার কর্ম বিনষ্ট বা নিষ্ফল হবে এবং সে পরকালে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের অন্তর্ভুক্ত হবে’ (সুরা মায়িদা, আয়াত: ৫)। আরও এরশাদ হয়েছে, ‘তিনিই তোমাদের সৃষ্টি করেছেন। আর তোমাদের মধ্যে রয়েছে কতক কাফির এবং কতক মুমিন। (সুরা তাগাবুন, আয়াত: ২)

ঈমান কী বা ঈমান কাকে বলে ?

ঈমানের মূল পরিচয় একটি হাদিসে সহজভাবে বিবৃত হয়েছে। আবু হুরায়রা (রা.) বর্ণনা করেছেন যে একবার হজরত জিবরাইল (সা.) মানুষের বেশে রাসুলুল্লাহ (সা.)-এর সামনে এসে জিজ্ঞাসা করলেন, ‘ঈমান কী? তিনি উত্তরে বলেন, আল্লাহর প্রতি, তাঁর ফেরেশতাগণের প্রতি, তাঁর পুস্তকগুলো (আসমানি কিতাব), তাঁর সাক্ষাতে, তাঁর রাসুলদের প্রতি বিশ্বাস স্থাপন করা এবং শেষ দিবসে পুনরুত্থান ও তাকদিরের প্রতি বিশ্বাস স্থাপন (করার নাম ঈমান)। (বুখারি, হাদিস: ৫০)

বিভিন্ন ইমামের কাছ থেকে পরিভাষাগতভাবে ঈমানের বিভিন্ন আঙ্গিকের সংজ্ঞা পাওয়া যায়। তবে সেসব সংজ্ঞার মূল বক্তব্য কাছাকাছি। ইমাম আবু হানিফা (র.) বলেছেন, ‘ঈমান হচ্ছে অন্তরের সত্যায়ন ও মুখের স্বীকৃতি।’ ইমাম শাফেয়ি, মালেক ও আহমদ ইবনে হাম্বল (র.)-র মতে, ‘অন্তরের বিশ্বাস, মৌখিক স্বীকৃতি এবং আমলে বাস্তবায়ন করার নাম ঈমান।’ (শারহুল ফিকহিল আকবর, মোল্লা আলী কারী, পৃষ্ঠা: ১৪১-১৫০)

পবিত্র কোরআনের একাধিক আয়াত

পবিত্র কোরআনের একাধিক আয়াত (সুরা বাকারা, আয়াত: ১৩৬, ১৭৭ ও ১৮৫; সুরা কামার, আয়াত: ৪৯; সুরা নিসা: ১৩৬) এবং হাদিসের (বুখারি, হাদিস: ১/৯৬-৯৭; মুসলিম, হাদিস: ১/১৫৭) ভিত্তিতে ঈমানের আরকান বা স্তম্ভ মোট ছয়টি সাব্যস্ত। ছয়টি মৌলিক বিশ্বাসের সমষ্টির নাম ঈমান। বিষয় ছয়টি হলো: ১. আল্লাহর প্রতি, ২. ফেরেশতাদের প্রতি, ৩. নবী-রাসুলদের প্রতি, ৪. আল্লাহ প্রেরিত কিতাবগুলোর প্রতি, ৫. পরকাল, পুনরুত্থান বা শেষ দিবসের প্রতি এবং ৬. তাকদিরের (ভাগ্য) প্রতি ঈমান (বিশ্বাস স্থাপন করা) আনা। অনেক গবেষক শেষ দিবস বা কিয়ামত আর পুনরুত্থানকে আলাদাভাবে পেশ করেছেন। সে হিসাবে, তাদের দৃষ্টিতে, ঈমানের আরকান মোট সাতটি।

এই ৬ থেকে ৭টি বিষয়ের সব কটির ওপর যদি কেউ সমভাবে ঈমান না আনে, তবে তাঁর ঈমান পূর্ণাঙ্গ হবে না। (কিবাতুল ঈমান, ড. মুহাম্মাদ নাঈম ইয়াসিন, অনুবাদ: ড. মাওলানা শামসুল হক সিদ্দিক, পৃষ্ঠা: ১৭)

নবী-রাসুলদেরটি ছাড়া ঈমানের অন্য সব কয়টি রোকন অদৃশ্য। আর নবী-রাসুলগণকেও এই যুগে এখন আর চোখে দেখার কোনো সুযোগ নেই। সুতরাং ঈমানের সার্বিক বিষয়াবলি গায়েব বা অদৃশ্য। পবিত্র কোরআনে মুত্তাকিদের বৈশিষ্ট্য বর্ণনা করতে গিয়ে এরশাদ হয়েছে, ‘যারা অদৃশ্য বা গায়েবের প্রতি বিশ্বাস স্থাপন করে।’ (সুরা বাকারা, আয়াত: ৩)

পবিত্র কোরআন ও হাদিসের আলোকে ঈমান বা বিশ্বাসের ক্ষেত্রে দুটি বিষয়ে সাক্ষ্য দিতে নির্দেশ করা হয়েছে, যাকে আমরা কালিমায়ে শাহাদত নামে চিনি বা জানি। এ কালিমার প্রথম বিষয় হচ্ছে, ‘আমি সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ছাড়া কোনো উপাস্য বা মাবুদ নেই।’ দ্বিতীয় বিষয়টি হচ্ছে, ‘আমি আরও সাক্ষ্য দিচ্ছি, মুহাম্মাদ (সা.) আল্লাহর বান্দা ও রাসুল।’ বিভিন্ন হাদিসে এই দুটি বিষয় একাধিক রূপে বর্ণিত হয়েছে। তবে মূল আলোচ্য এই দুটিই। উল্লিখিত দুটি বিষয়ের ওপর সাক্ষ্য দিয়ে সাহাবিদের ইসলাম গ্রহণ করার বর্ণনা বিভিন্ন হাদিসে পাওয়া যায়। (বুখারি, হাদিস: ১/১৭৬, ৩/১২১১; মুসলিম, হাদিস: ১/৩০২, ৩/১৩৮৬; নাসাঈ, হাদিস: ১/১০৯।) সেই ধারাবাহিকতায় আজও নতুনভাবে কেউ ইসলাম গ্রহণ করতে আগ্রহী হলে, তাকে কালিমায় শাহাদত পাঠ করানো হয়। এ ছাড়া ঈমান বা বিশ্বাসের পরিচায়ক হিসেবে কালিমায়ে তাইয়্যেবা নামে আরও একটি কালিমার ব্যবহার রয়েছে। সেখানেও তওহিদ বা একত্ববাদ এবং রিসালাত বা নবুওয়াত সাক্ষ্য বিদ্যমান। তবে শুধু এই কালিমা মুখে পাঠ করার নাম ঈমান নয়। এ কালেমা দুটোর মূল বিষয়বস্তুকে অন্তরে বিশ্বাস করতে হবে, মুখে স্বীকার করতে হবে এবং আমলে বাস্তবায়ন করতে হবে।

জীবনের সবচেয়ে মূল্যবাদ সম্পদ ঈমান

একজন মুমিন-মুসলমানের জীবনের সবচেয়ে মূল্যবাদ সম্পদ ঈমান। কারণ, ঈমানহীন আমল বা কাজ মূল্যহীন বা নিষ্ফল। (সুরা মায়িদা, আয়াত: ৫) ইমানের বিপরীত হলো কুফর বা শিরক। ঈমানের স্তর ও পরিচয় নিয়ে পবিত্র কোরআন ও হাদিসে বিভিন্ন আলোচনা রয়েছে। ভালো ও নেক কাজে ঈমান বাড়ে এবং পাপ ও খারাপ কাজে ঈমান কমে। সে কারণে প্রত্যেক মুমিন-মুসলমানের প্রধান দায়িত্ব হলো ঈমানের প্রতি যত্নবান হওয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *