writing software

আমি শুরু করছি আল্লাহর নামে, আসসালামু আলাইকুম। আশা করি আপনি আল্লাহর অনুগ্রহে ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমি একটি নতুন লেখা লিখতে বসেছি, আশা করি আপনাদের জন্য লেখাটি উপকারী হবে।

আমি আপনাদের শেয়ার করবো What software should use for writing? তাই আশা করি, আপনি এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত যত্নশীলভাবে পড়বেন।

What is book writing software?

বই writing software হল একটি প্রোগ্রাম যা বই লেখার প্রক্রিয়াকে প্রবাহিত করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি মূলত লেখক এবং ঔপন্যাসিকদের (যেমন বই সংগঠনের সরঞ্জাম, গল্প বিকাশের বৈশিষ্ট্য এবং আরও অনেক কিছু) লক্ষ্য করে অতিরিক্ত সুবিধা সহ একটি ওয়ার্ড প্রসেসর। বিনামূল্যে বই writing software জন্য অনেকগুলি বিকল্প রয়েছে, সেইসাথে সমস্ত বাজেট এবং মূল্য পয়েন্টগুলির জন্য অর্থ প্রদানের সফ্টওয়্যার রয়েছে৷ একজন লেখক হিসাবে আপনার নিজের প্রয়োজনের উপর নির্ভর করে, বেছে নেওয়ার জন্য অনেকগুলি বিকল্প রয়েছে। হতে পারে আপনি এমন একজন লেখক যিনি সবেমাত্র একটি বই কীভাবে লিখবেন তা শুরু করছেন। অথবা হতে পারে আপনি একজন পাকা লেখক যে কীভাবে একজন লেখক হওয়া যায় তা নিয়ে গবেষণা করছেন এবং আপনি উপলব্ধ সেরা বই লেখার সফ্টওয়্যারটিতে প্রতিশ্রুতিবদ্ধ হতে প্রস্তুত। আপনি যে ধরনের লেখকই হোন না কেন, আপনার লেখার প্রক্রিয়াকে স্ট্রিমলাইন করার জন্য ডিজাইন করা সফ্টওয়্যার রয়েছে। এটা আপনার প্রয়োজন মাপসই নিখুঁত একটি খুঁজে বের করার বিষয়!

Do you really need software to write a book?

আমরা জানি আপনি কি ভাবছেন। লেখার জন্য যা দরকার তা হল কলম এবং কাগজ। সহজ ভাষায়, হ্যাঁ – আসলে লিখতে আপনার অভিনব লেখার সরঞ্জামের প্রয়োজন নেই। Therefore, মানুষ শতাব্দী ধরে উপলব্ধ সবচেয়ে মৌলিক সরঞ্জাম ব্যবহার করে লেখার মাধ্যমে তাদের সৃজনশীলতা এবং ধারণা প্রকাশ করে আসছে। কিন্তু আপনার মাধ্যমের দক্ষতা এবং সহজে ব্যবহার আপনার লেখার উৎপাদনশীলতাকে প্রভাবিত করতে পারে। একটি টাইপরাইটার বা কীবোর্ড 50,000 শব্দের উপন্যাস টাইপ করা কতটা সহজ তা নিয়ে ভাবুন। এখন, সেই উপন্যাসটিকে পাথরে খোদাই করার কথা ভাবুন। দেখুন কিভাবে মাধ্যম আপনার উত্পাদনশীলতা প্রভাবিত করতে পারে? প্রযুক্তি লেখার প্রক্রিয়াটিকে সহজ করেছে – এতে কোন সন্দেহ নেই। কিন্তু writing software কি প্রয়োজন? তারা সত্যিই সফ্টওয়্যার ব্যবহার করে কিনা তা দেখতে আমি লেখকদের একটি গ্রুপের কাছে এই সঠিক প্রশ্নটি উত্থাপন করেছি। তাদের প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে, এটা স্পষ্ট যে আপনার মতো লেখকরা এই প্রোগ্রামগুলিকে মূল্য দেয়। প্রতিটি লেখকের তাদের পছন্দের বই লেখার সফ্টওয়্যার রয়েছে এবং কেউ কেউ একাধিক প্রোগ্রাম ব্যবহার করে।

১. কাউন্টেবল প্যাড

আমি এই নোটপ্যাডে যা লেখছি, এই লেখার টেক্সটটি আমি লেখছি। লেখা শুরু করার জন্য প্রথমে আপনার একটি নোটপ্যাড অ্যাপ বা সফ্টওয়্যারের প্রয়োজন হবে, এখন এটি যেই নোটপ্যাড অ্যাপ হবে সেটি আপনি নিজেই চয়ন করতে পারেন, কিন্তু আমরা সবাই শ্রেষ্ঠটি ব্যবহার করতে চাই, সেই কারণে countable pad এ কিছু বিশেষ বৈশিষ্ট্য আছে যা আমি সবচেয়ে বেশি পছন্দ করি।

২. ফ্লোটিং নোটস writing software

এই অ্যাপটি আমাকে তা সহজে সাহায্য করে লেখা লেখার জন্য। যখন আমি একটি তথ্যপূর্ণ লেখা লিখি, তখন আমাকে মূল তথ্যটি বিভিন্ন সাইট থেকে কপি করতে হবে এবং আমি তা আমার পোস্টে যোগ করতে হবে। বিভিন্ন সাইট পরিদর্শন করার সময়, আমাকে প্রয়োজনীয় তথ্যটি সেখান থেকে কপি করতে হবে এবং আমি সেই তথ্যটি নোটপ্যাড সফ্টওয়্যারে ঢুকিয়ে প্রয়োজনীয় তথ্যটি সংরক্ষণ করার জন্য প্রতিবার গেলে ব্যক বাটন বা হোম বাটন ক্লিক করার দরকার নেই, তা দু:খজনক হয়। তাই ফ্লোটিং নোটস সফ্টওয়্যারটি এই সমস্যার দিক দেয়। এটি ব্যবহার করতে, যদি আপনি অ্যাপটি চালান, তবে এটি নোটিফিকেশন বারে থাকবে, তারপর একটি ছোট আলোক আইকন দেখা যাবে, যখন আপনি পেন আইকনে ক্লিক করবেন, তখন প্রয়োজনীয় তথ্যটি পেস্ট করুন এবং আবার আইকনে ক্লিক করুন, তবে ট্যাবটি একটি ছোট আইকন হয়ে যাবে। আবার, যদি আপনি অন্য একটি ওয়েবসাইট পরিদর্শন করে প্রয়োজনীয় তথ্যটি পেতে, তাহলে এই সময় সময়ে আইকনে ক্লিক করুন, তাতে ট্যাব খোলা হয়, তারপর আপনি পেস্ট করুন এবং আবার আইকনে ক্লিক করুন, তাহলে আইকন লুকিয়ে যাবে। এবং শেষে আপনি সমস্ত তথ্যটি কপি করে নোটপ্যাডে সংরক্ষণ করতে পারেন। যারা এতে অল্প র‍্যাম থাকে, তাদের জন্য ফ্লোটিং নোটস অ্যাপ অত্যন্ত প্রয়োজন, কারণ ধীর ফোন অথবা কম র‍্যাম সহ মোবাইলে ইন্টারনেট চলছে এবং ব্রাউজারের একটি ট্যাব থেকে অপর ট্যাবে যাওয়ার পর, প্রথম ট্যাবটি পুনরায় দেখা যাবে না যদি আপনি এটি পুনরায় পুনরায় লোড করতে না থাকেন। আপনি এই অ্যাপটি ব্যবহার করতে পারেন, আশা করি এটি খুবই উপযুক্ত হবে।

৩. লোগোপিট প্লাস

লেখা লেখার পর, আপনি যেখানে লেখাটি প্রকাশ করবেন বা এটি ফেসবুক বা টুইটারে পোস্ট করবেন, সুন্দর একটি ছবি প্রয়োজন। অন্যথায় আপনার পোস্টটি অনেকগুলি লোকের দ্বারা পড়া হবে না এবং লেখাটি সার্চ ইঞ্জিনে র‍্যাঙ্ক হবে না। তাই আপনার পোস্টের সাথে একটি সুন্দর ও অনন্য ছবি তৈরি করতে আপনার প্রয়োজন পারে, logopit plus অ্যাপটি এই কাজে খুবই সাহায্যকর। আমি এটি ২ বছর ধরে ব্যবহার করছি। এই অ্যাপটির পুরান সংস্করণগুলি বর্তমান সংস্করণের চেয়ে অনেক ভাল, তাই যদি আপনি চান না, তাদের চয়ন করতে পারেন এবং নতুন সংস্করণটি যদি আপনার পছন্দ না হয়, তবে আপকে এপিকে পিউর সাইট থেকে পুরান সংস্করণটি ডাউনলোড করতে হবে।

৪. পিকসে প্রো

যদি আপনি লোগোপিট দিয়ে একটি অনন্য ছবি তৈরি করেন, তাহলে ছবির আকার প্রায় 300 KB হতে পারে, তাদের যারা ব্লগ করে তাদের সাইটের জন্য হোস্টিং পরিমাণ নির্ধারণ করা হয়, তাদের সাইটের জন্য সিদ্ধান্ত নেওয়া হয়, তাই যদি আপনি ছবিটি 300 KB এর পরিমাণের মানদণ্ডে রূপান্তর করতে চান, তাহলে হোস্টিং ব্যবহার করা কম হবে। এবং যতটুকু সাইটের মেমরি স্পেস, তা ততটুকু চলতে সুবিধা, তাই আপনার ছবির আকার কমাতে প্রয়োজনীয়, এবং এই কাজটি সম্পূর্ণ করতে পিকসে অ্যাপ সম্পূর্ণ নয়।

৫. মোজিলা ফায়ারফক্স / মোজিলা ফায়ারফক্স

আপনি একজন ব্লগার হলেন এবং আপনার ওয়েবসাইটটি Blogger.com এ নির্মিত হয়েছে তাহলে আপনারকে এই অ্যাপটি প্রয়োজন। যদি আপনি নোটপ্যাড থেকে লেখা বা পাঠ্যটি কপি করে Chrome বা অন্য ব্রাউজার থেকে একটি নতুন পোস্ট তৈরি করতে পারেন, তাদের যে বাক্যাংশ বা প্যারাগ্রাফ আছে, তা সুন্দরভাবে সাদা স্থানে আবদ্ধ হবে না, যা পাঠকদের জন্য পোস্টটি পড়া কঠিন করে এবং তাদের আকর্ষিত করতে পারে না। তাদের জন্য এই অ্যাপটি মোজিলা ফায়ারফক্স ব্যবহার করা প্রয়োজন, এবং আশা করি এটি সমস্থ সমস্যাগুলি থেকে মুক্তি পাবে।

You will need 5 software for writing, their names and download links are given below:

  • Countable Pad (Download play store Link)
  • Floating Notes (Download play store Link)
  • Logopit Plus (Download play store Link)
  • Picsay pro (Download play store Link)
  • Mozilla Firefox (Download play store Link)

সংক্ষিপ্ত মন্তব্য

লেখাটি শেষ হতে একটি সংক্ষিপ্ত মন্তব্যের সাথে আমরা পৌঁছতে চাই। আমি যেহেতু একটি ব্লগার, আমি এই সফ্টওয়্যার এবং অ্যাপগুলি ব্যবহার করতে সুন্দর লেখা লিখতে পারি এবং আমি আশা করি আপনি এই টিপসগুলি ব্যবহার করে সেরা লেখা লিখতে পারবেন।

জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

1.আমি এই সফ্টওয়্যার গুলি কোথে ডাউনলোড করতে পারি?

আপনি সফ্টওয়্যার গুলি অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে পারেন বা প্রতিটি সফ্টওয়্যারের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন।

2.কোনটি সফ্টওয়্যার লেখার জন্য সেরা?

আপনার লেখা শৈলী এবং প্রাথমিক প্রয়োজনীয়তাগুলি অনুযায়ী সফ্টওয়্যার বেছে নিন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি অনুসরণ করতে না ভুলুন।

3.আমি কি এই সফ্টওয়্যার গুলি ব্যবহার করার জন্য কোনও অভিজ্ঞতা প্রয়োজন?

কি রকম ছবি তৈরি করার জন্য logopit Plus ব্যবহার করা যায়? logopit Plus ব্যবহার করে আপনি সুন্দর ও অনন্য ছবি তৈরি করতে পারেন, যা আপনার পোস্টটি আরও আকর্ষণীয় করতে সাহায্য করবে।

4.কোনটি সফ্টওয়্যার লেখা লেখার জন্য আপনি প্রাথমে ব্যবহার করেন?

আমি প্রাথমিকভাবে countable Pad এবং floating Notes সফ্টওয়্যার ব্যবহার করি এবং পরে logopit plus এবং picsay Pro সফ্টওয়্যার ব্যবহার করি।

উপরের সলাইড মেশিনটির দ্বারা তৈরি বাংলা সেটিংস নিয়ে আমি এই লেখাটি পুনরায় বানিয়েছি। আমি আশা করি এই লেখা আপনার জন্য সাহায্যকর এবং আপনি এই সফ্টওয়্যার গুলি ব্যবহার করে সেরা লেখা লেখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *