Mobile phone security

একটি স্মার্টফোন আমাদের অনেকের জন্য দৈনন্দিন জীবনে সবচেয়ে বেশি ব্যবহৃত ইলেকট্রনিক ডিভাইস। যেদিন মোবাইল ফোনগুলি প্রাথমিকভাবে কাউকে কল করতে বা টেক্সট মেসেজ পাঠানোর জন্য ব্যবহার করা হত সেই দিনগুলি অনেক আগেই চলে গেছে: তারা এখন ল্যাপটপের মতো কাজ করে। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে অনলাইন ব্যাঙ্কিং পর্যন্ত সমস্ত কিছুর জন্য বিস্তৃত অ্যাপ সহ। আমরা যে পরিমাণে আমাদের ফোনের উপর নির্ভর করি, সেইসাথে তারা যে পরিমাণ ডেটা ধারণ করে তার অর্থ হল Mobile phone security অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Mobile phone security threats

মোবাইল ম্যালওয়্যার (অর্থাৎ দূষিত অ্যাপস) এবং ক্ষতিকারক ওয়েবসাইটগুলি একই লক্ষ্য অর্জন করতে পারে। যেমন ডেটা চুরি করা এবং এনক্রিপ্ট করা, প্রথাগত কম্পিউটারের মতো মোবাইল ফোনে । ক্ষতিকারক অ্যাপগুলি বিভিন্ন আঙ্গিকে আসে, সবচেয়ে সাধারণ হল ট্রোজান যারা বিজ্ঞাপন এবং ক্লিক স্ক্যাম করে।

Mobile phone security ransomware

মোবাইল র্যানসমওয়্যার হল ক্ষতিকারক সফ্টওয়্যার যা আপনার মোবাইল ডিভাইসের ব্যবহারকারীদের ব্লক করতে এবং সাধারণত ক্রিপ্টোকারেন্সিতে মুক্তিপণ প্রদানের দাবি করতে ব্যবহৃত হয় । ব্যবসার জন্য মোবাইল ডিভাইসের বর্ধিত ব্যবহার র্যানসমওয়্যারকে ম্যালওয়্যারের আরও সাধারণ এবং ক্ষতিকারক রূপ বানিয়েছে।।

Mobile phone security Phishing

ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটারে, বেশিরভাগ ফিশিং আক্রমণ একটি ইমেল দিয়ে শুরু হয় যাতে একটি ক্ষতিকারক লিঙ্ক বা ম্যালওয়্যার রয়েছে এমন একটি সংযুক্তি অন্তর্ভুক্ত থাকে। যাইহোক, মোবাইল ডিভাইসে, ফিশিং আক্রমণের 15% জন্য ইমেলগুলি দায়ী ৷ বেশিরভাগ মোবাইল ফিশিং প্রচেষ্টা SMS বার্তা, সামাজিক নেটওয়ার্ক বা অন্যান্য অ্যাপ্লিকেশনের মাধ্যমে ঘটে।

Man-in-the-middle (MiTM) attacks

ম্যান-ইন-দ্য-মিডল (MitM) আক্রমণের মধ্যে একজন আক্রমণকারী জড়িত থাকে যা নেটওয়ার্ক যোগাযোগে বাধা দেয় যাতে ট্রান্সমিট করা ডেটার উপর আড়াল বা পরিবর্তন করা যায়। যদিও এই ধরনের আক্রমণ বিভিন্ন সিস্টেমে সম্ভব, মোবাইল ডিভাইসগুলি বিশেষ করে সংবেদনশীল। ওয়েব ট্র্যাফিকের বিপরীতে, যা সাধারণত যোগাযোগের জন্য এনক্রিপ্ট করা HTTPS ব্যবহার করে। SMS বার্তাগুলিকে সহজেই আটকানো যায় এবং সম্ভাব্য সংবেদনশীল ডেটা স্থানান্তর করার সময় মোবাইল অ্যাপগুলি এনক্রিপ্ট করা HTTP ব্যবহার করতে পারে।

Jailbreaking and rooting

জেলব্রেকিং এবং রুটিং বলতে আইওএস এবং অ্যান্ড্রয়েড মোবাইল ডিভাইসে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাক্সেস লাভ করাকে বোঝায় । মোবাইল ব্যবহারকারীরা অবাঞ্ছিত ডিফল্ট অ্যাপগুলি সরাতে বা অবিশ্বস্ত অ্যাপ স্টোর থেকে অ্যাপ ইনস্টল করতে তাদের ডিভাইসগুলিকে জেলব্রেক বা রুট করতে পারেন, তবে এটি ঝুঁকির সাথে আসে। ক্রমবর্ধমান অনুমতি আক্রমণকারীদের ডেটা অ্যাক্সেস করতে দেয় এবং এইভাবে ক্ষতির কারণ হতে পারে।

Spyware

স্পাইওয়্যার আপনার জ্ঞান বা অনুমোদন ছাড়াই ব্যক্তিগত ডেটা সংগ্রহ বা ব্যবহার করতে পারে ৷ যে ডেটা সাধারণত স্পাইওয়্যার দ্বারা লক্ষ্য করা হয় তা হল ফোন কলের ইতিহাস, পাঠ্য বার্তা, ব্যবহারকারীর অবস্থান, ব্রাউজারের ইতিহাস, যোগাযোগের তালিকা, ইমেল এবং ব্যক্তিগত ছবি৷ সাইবার অপরাধীরা এই চুরি করা তথ্য পরিচয় চুরি বা আর্থিক জালিয়াতির জন্য ব্যবহার করতে পারে।

Are iPhones more secure than Android phones?

ফোনের নিরাপত্তা সংক্রান্ত একটি প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন হল আইফোনগুলি অ্যান্ড্রয়েডের চেয়ে বেশি সুরক্ষিত কিনা। উভয়ের মধ্যে একটি মৌলিক পার্থক্য হল iOS হল একটি বন্ধ অপারেটিং সিস্টেম মানে হল অ্যাপল আপনার সোর্স কোড শেয়ার করে না, যা আক্রমণকারীদের আপনার সিস্টেমে দুর্বলতা খুঁজে পাওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। এই কারণে, অনেকেই বিশ্বাস করেন যে iOS একটি আরও নিরাপদ অপারেটিং সিস্টেম। যাই হোক না কেন, সম্পূর্ণ সুরক্ষিত হওয়ার কোনো উপায় নেই, এমনকি আপনার কাছে একটি Apple ফোন থাকলেও, তাই ফোনের নিরাপত্তা বোঝা এবং কীভাবে এটি রক্ষা করা যায় তা অপরিহার্য।

মনে রাখবেন যে পুরানো ফোনগুলি নতুনের তুলনায় কম সুরক্ষিত। উদাহরণস্বরূপ, পুরোনো আইফোনগুলি আর নিরাপত্তা আপডেট পায় না । আপনি যদি একটি পুরানো স্মার্টফোন ব্যবহার করেন তবে একটি নতুন মডেলে আপগ্রেড করা আপনার ফোনের নিরাপত্তা বাড়াতে সাহায্য করবে ৷

Mobile phone security Tips

আপনি যদি আপনার ফোনকে কীভাবে সুরক্ষিত করতে চান তা জানতে চান স্মার্টফোনের প্রয়োজনীয় সুরক্ষা টিপসগুলি নিম্নরূপ:

keep your Mobile phone security locked

আপনার ডিভাইস চুরি হয়ে গেলে, চোর আপনার ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করতে পারে। এটি প্রতিরোধ করার জন্য, পর্দায় একটি লক থাকা গুরুত্বপূর্ণ। এটি একটি পাসকোড, প্যাটার্ন, আঙ্গুলের ছাপ বা মুখের স্বীকৃতি কিনা তা আপনার পছন্দ এবং আপনার ডিভাইসের ক্ষমতার উপর নির্ভর করে৷

সাধারণত, আপনি যখন একটি লক স্ক্রীন সক্ষম করেন তখন লক হওয়ার আগে ফোনটি কতক্ষণ নিষ্ক্রিয় থাকতে পারে তা নির্দিষ্ট করতে পারেন৷ আপনার Mobile phone security বাড়ানোর জন্য সবচেয়ে কম সময় বেছে নিন। আপনি সুরক্ষিত আছেন কারণ আপনি নিজে লক করতে ভুলে গেলেও স্ক্রীন স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যায়। আপনি আপনার ব্যাটারিও সংরক্ষণ করবেন কারণ একটি নির্দিষ্ট সময়ের নিষ্ক্রিয়তার পরে স্ক্রীন অন্ধকার হয়ে যায়।

সেটআপ সহজ। বেশিরভাগ Android ডিভাইসে আপনি  অবস্থান এবং নিরাপত্তা সেটিংসের মধ্যে নির্দেশাবলী খুঁজে পেতে পারেন । iOS ব্যবহারকারীদের জন্য, আপনার সেটিংসেরসাধারণ বিকল্পগুলির মধ্যে চেক করুন।

Create a strong password for your phone and for your applications

আপনার স্মার্টফোনের জন্য একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন পাসওয়ার্ডের প্রচেষ্টা নির্দিষ্ট সংখ্যক বার ব্যর্থ হলে, ফোনটি লক করা, নিষ্ক্রিয় করা হয়েছে এবং কিছু ক্ষেত্রে, এমনকি সমস্ত ডেটা মুছে ফেলা হয়েছে৷ সমীক্ষাগুলি দেখায় যে অনেক ব্যবসায়িক ব্যবহারকারী তাদের মোবাইল ডিভাইসে ডিফল্ট পাসওয়ার্ডপরিবর্তন করেন না বা মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করেন না। দুর্বল পাসওয়ার্ড পুরো প্রতিষ্ঠানকে ঝুঁকির মধ্যে ফেলতে পারে।

আপনার অ্যাপ্লিকেশানগুলির জন্য শক্তিশালী পাসওয়ার্ড সেট করাও একটি ভাল ধারণা: এটি একটি হ্যাকারের পক্ষে সেগুলি অনুমান করা কঠিন করে তোলে৷ প্রতিটি অ্যাপের জন্য অনন্য পাসওয়ার্ড ব্যবহার করা নিশ্চিত করবে যে একটি পাসওয়ার্ড আবিষ্কৃত হলে হ্যাকার আপনার সমস্ত তথ্য অ্যাক্সেস করতে পারবে না।

Be careful with text messages

টেক্সটিং মোবাইল ম্যালওয়ারের জন্য একটি সহজ লক্ষ্য, তাই ব্যবহারকারীদের সংবেদনশীল ডেটা যেমন ক্রেডিট কার্ডের বিশদ বিবরণ বা সংবেদনশীল ব্যক্তিগত তথ্য পাঠ্য বার্তাগুলির মাধ্যমে না পাঠানোর পরামর্শ দেওয়া হয়। একইভাবে, আপনি যে টেক্সট মেসেজ পাবেন সে বিষয়ে সতর্ক থাকুন।

স্মিশিং (টেক্সট ফিশিং) এবং ভিশিং (ফোনে ভয়েস ফিশিং) মোবাইল ফোন ব্যবহারকারীদের লক্ষ্য করার জনপ্রিয় উপায়। একজন হাস্যোজ্জ্বল শিকার একটি টেক্সট বার্তা পেতে পারে যা একটি ব্যবসার থেকে বলে মনে হয়, তাদের একটি নম্বরে কল করতে এবং তাদের অ্যাকাউন্টের সমস্যা সমাধানের জন্য নিরাপদ অ্যাকাউন্টের তথ্য প্রকাশ করতে বলে। আপনি যদি আপনার অ্যাকাউন্টের তথ্য নিশ্চিত করতে বা আপডেট করতে বলে মনে হয় এমন কোনও কোম্পানি থেকে ইমেল বা পাঠ্য বার্তা পান, অনুগ্রহ করে অনুরোধটি নিশ্চিত করতে সরাসরি সেই কোম্পানির সাথে যোগাযোগ করুন। ইমেল বা অযাচিত পাঠ্যগুলিতে লিঙ্কগুলি স্পর্শ করা এড়িয়ে চলুন।

Look for the lock symbol in your browser

ব্রাউজারের ঠিকানা বারে লক আইকনটি নির্দেশ করে যে আপনি একটি সুরক্ষিত সংযোগে আছেন এবং আপনি যে ওয়েবসাইটটি ব্যবহার করছেন তার একটি আপ-টু-ডেট নিরাপত্তা শংসাপত্র রয়েছে ৷ আপনি যখন ব্যক্তিগত তথ্য, যেমন আপনার ঠিকানা বা অর্থপ্রদানের তথ্য, অথবা যখন আপনি আপনার মোবাইল ব্রাউজার থেকে ইমেল পাঠান তখন এই আইকনটি উপস্থিত হয় কিনা পরীক্ষা করুন৷

Verify that your applications come from trusted sources

সর্বদা অফিসিয়াল অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করুন। গুগল এবং অ্যাপল প্লে স্টোর বা অ্যাপ স্টোরে অনুমতি দেওয়ার আগে সমস্ত অ্যাপ পরীক্ষা করে, যার মানে হল যে কোনও অফিসিয়াল স্টোর থেকে কোনও অ্যাপ ডাউনলোড করা অন্য জায়গা থেকে পাওয়ার চেয়ে কম ঝুঁকিপূর্ণ। সাইবার অপরাধীরা ভুয়া মোবাইল অ্যাপ তৈরি করে যা ব্যবহারকারীদের গোপনীয় তথ্য পাওয়ার জন্য বিশ্বস্ত ব্র্যান্ডের অনুকরণ করে। এই ফাঁদ এড়াতে, অ্যাপ পর্যালোচনাগুলি পড়ুন এবং বিকাশকারীর কাছ থেকে সর্বশেষ আপডেট এবং তাদের যোগাযোগের তথ্য পরীক্ষা করুন৷ এই বিবরণগুলি স্টোরে অ্যাপের তথ্যে পাওয়া উচিত। আপনি আর ব্যবহার করেন না বা চান না এমন অ্যাপগুলি মুছে ফেলাও একটি ভাল অভ্যাস।

Connect to a secure Wi-Fi network

আমরা যেখানেই যাই মোবাইল ডিভাইস আমাদের ইন্টারনেট অ্যাক্সেস করতে দেয়। প্রায়শই, আমরা যখন বাইরে যাই তখন প্রথম যে কাজটি করি তা হল একটি Wi-Fi নেটওয়ার্ক খোঁজা। যদিও বিনামূল্যের Wi-Fi ডেটা সংরক্ষণ করতে পারে, তবে অরক্ষিত নেটওয়ার্কগুলি নিরাপত্তা ঝুঁকি বহন করে। সর্বজনীন Wi-Fiব্যবহার করার সময় আপনার নিরাপত্তা সর্বাধিক ক রতে, একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা VPN এর সাথে সংযোগ করুন ৷ একটি VPN আপনার ডেটা এনক্রিপ্ট করে, আপনার অবস্থানকে সুরক্ষিত করে এবং আপনার তথ্যকে চোখ থেকে দূরে রাখে। একইভাবে বাড়িতে। নিশ্চিত করুন যে আপনার নিরাপত্তা সর্বাধিক করার জন্য আপনার হোম নেটওয়ার্ক নিরাপদে কনফিগার করা আছে।

Encrypt your data

আমাদের স্মার্টফোনগুলি বিপুল পরিমাণ ডেটা সঞ্চয় করে। আপনার ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে, আপনার ইমেল, পরিচিতি এবং আর্থিক তথ্যের মতো সংবেদনশীল তথ্য ঝুঁকির মধ্যে পড়তে পারে। আপনার মোবাইল ফোনে ডেটা সুরক্ষিত করতে, আপনি এটি এনক্রিপ্ট করতে পারেন। এনক্রিপ্ট করা ডেটা একটি অপঠিত আকারে সংরক্ষণ করা হয় যাতে এটি বোঝা যায় না। বেশিরভাগ ফোনে এনক্রিপশন সেটিংস থাকে যা আপনি নিরাপত্তা মেনুর মাধ্যমে নিয়ন্ত্রণ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *