যদি আপনার Mac Book Pro battery draining quickly তাহলে সমস্যা সমাধানের জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করুন। আপনি যদি এইমাত্র লক্ষ্য করেন যে আপনার ম্যাকবুক প্রো ব্যাটারি অস্বাভাবিকভাবে দ্রুত নিষ্কাশন হচ্ছে এখানে সমস্যাটি সমাধানের কিছু উপায় রয়েছে।

Check the condition of your Mac Book Pro battery.

আপনার ম্যাকের ব্যাটারি যতদিন নাও থাকতে পারে যতদিন এটি একবার ছিল যখন এটি নতুন ছিল, তুলনামূলকভাবে দ্রুত চার্জ ফুরিয়ে যাচ্ছে। তবুও আপনি এখনও একই অ্যাপ চালাচ্ছেন এবং একই কাজগুলি সম্পূর্ণ করছেন। এটি আপনার Mac Book Pro ব্যাটারির অবস্থা পরীক্ষা করার একটি চিহ্ন হতে পারে।

এটি করতে, অ্যাপল মেনুতে ক্লিক করুন এবং এই ম্যাক সম্পর্কে নির্বাচন করুন । প্রদর্শিত উইন্ডোতে, **আরো তথ্য**> **সিস্টেম রিপোর্টে ক্লিক করুন। **পরবর্তী উইন্ডোতে যেটি প্রদর্শিত হবে, নিচে স্ক্রোল করুন এবং হার্ডওয়্যারের অধীনে **পাওয়ার ** নির্বাচন করুন ।

এখানে, আপনি আপনার Mac Book Pro এর ব্যাটারির স্বাস্থ্যের উপর ব্যাপক তথ্য পাবেন। তিনটি গুরুত্বপূর্ণ বিবরণ দেখুন: আপনার Mac Book Pro battery চক্র গণনা, সর্বোচ্চ ক্ষমতা এবং অবস্থা। আপনি যখনই আপনার ব্যাটারি সম্পূর্ণরূপে নিঃশেষ করেন তখন আপনি একটি চার্জ চক্র সম্পূর্ণ করেন এবং তারপরে 100 শতাংশ পর্যন্ত চার্জ করেন। এবং Apple- এর মতে , আধুনিক Mac Book Pros 1,000 চার্জ চক্রের জন্য রেট করা হয়েছে।

Change the settings on your Mac Book Pro battery.

সিস্টেম রিপোর্টে আপনার ম্যাকবুক প্রো এর ব্যাটারি স্বাভাবিক হতে পারে, তবুও আপনার ম্যাকের কিছু আপাতদৃষ্টিতে নিরীহ সেটিংস কত দ্রুত চার্জ ফুরিয়ে যায় তার জন্য দায়ী হতে পারে। উচ্চ ডিসপ্লে উজ্জ্বলতার সংমিশ্রণ এবং ক্রমাগত আপনার পুশ বিজ্ঞপ্তি, অবস্থান পরিষেবা, ব্লুটুথ এবং ওয়াই-ফাই সক্ষম করা আপনার ম্যাকের শক্তি সংরক্ষণের ক্ষমতার উপর একটি লক্ষণীয় চাপ ফেলতে পারে।

যদিও এইগুলি অপরিহার্য বৈশিষ্ট্য যা কিছু সময়ে আপনার কর্মপ্রবাহের অবিচ্ছেদ্য হতে পারে, যখন আপনাকে সেগুলি ব্যবহার করতে হবে না তখন সেগুলিকে নিষ্ক্রিয় করার কথা বিবেচনা করুন৷ একবার নিষ্ক্রিয় হয়ে গেলে আপনার Mac Book Pro কীভাবে শক্তি ব্যবহার করে তা নিয়ন্ত্রণ করে শুরু করুন৷ সিস্টেম সেটিংস > লক স্ক্রীনে যান এবং পরিবর্তন করুন ব্যাটারি সংরক্ষণের জন্য এক বা দুই মিনিট নিষ্ক্রিয় হলে ব্যাটারি চালু করুন ।

ডিসপ্লেগুলি ল্যাপটপের ব্যাটারি লাইফের সবচেয়ে বড় ড্রেনগুলির মধ্যে একটি। আপনার কীবোর্ডে F1 এবং F2 কী ব্যবহার করে যেখানেই সম্ভব আপনার ডিসপ্লের উজ্জ্বলতা কমিয়ে দিন।

বিকল্পভাবে, স্ক্রিনের উপরের-ডান কোণে মেনু বারে কন্ট্রোল সেন্টার আইকনটি সনাক্ত করুন এবং উপযুক্ত হিসাবে উজ্জ্বলতা স্লাইডারটি সরান। আপনাকে একটি ব্যবহারযোগ্য উজ্জ্বলতার স্তর বেছে নিতে হবে যা পরিবেষ্টিত আলোর অবস্থার উপর ভিত্তি করে চোখের চাপ সৃষ্টি করবে না।

Remove Startup Apps

আপনি যখন আপনার Mac Book Pro কে পাওয়ার করার মিনিটে কিছু অ্যাপ চালু করেন, তখন আপনি হয়তো খুব একটা মনে করবেন না কারণ এটি আপনার প্রতিটি খোলার সময় এবং চাপ বাঁচায়।

স্টার্টআপ অ্যাপ্লিকেশান গুলি সুবিধাজনক, তবে অনেক গুলি আপনার ব্যাটারি জীবনের একটি উল্লেখযোগ্য শতাংশ গ্রহণ করতে পারে৷ এবং এটি আপনার MacBook Pro battery draining quickly একটি কারণ হতে পারে। স্টার্টআপে ইচ্ছামত লঞ্চ করা থেকে এই অ্যাপগুলিকে নিষ্ক্রিয় করার কথা বিবেচনা করুন, বিশেষ করে যদি আপনাকে সবসময় সেগুলি ব্যবহার করতে না হয়।

এটি করতে, অ্যাপল মেনুতে যান > **সিস্টেম সেটিংস **> সাধারণ > লগইন আইটেম । আপনি একবার আপনার ম্যাকে লগ ইন করলে খোলার জন্য অনুমোদিত সমস্ত অ্যাপের একটি তালিকা দেখতে পাবেন। আপনি আর চান না লগইন আইটেম নির্বাচন করুন এবং অপসারণ (-) বোতাম ক্লিক করুন. আপনি এখানে থাকাকালীন, আপনি ব্যাকগ্রাউন্ডে চলতে পারে এমন অ্যাপগুলির জন্য অনুমতিগুলিও টগল করতে পারেন৷ এবং একবার আপনি রিস্টার্ট করলে, এই অ্যাপগুলি আর অবিলম্বে চালু করা উচিত নয়।

Quit Unnecessary Background Apps

আপনি যদি প্রায়শই অ্যাপ্লিকেশন গুলির মধ্যে স্যুইচ করেন, সম্ভাবনা রয়েছে যে কিছু অ্যাপগুলি আপনি ছেড়ে যাওয়ার পরেও পটভূমিতে চলে। এবং কিছু অ্যাপ, যেমন স্টিম এবং অ্যাডোব, প্রচুর শক্তি খরচ করে এবং আপনার ম্যাকবুক প্রো ব্যাটারি স্বাভাবিকের চেয়ে দ্রুত ফুরিয়ে যেতে পারে।

সুতরাং, আপনার Mac Book Pro battery draining quickly হওয়া ব্যাটারির গর্তটি প্লাগ করার একটি সহজ উপায় হল অ্যাক্টিভিটি মনিটর থেকে ব্যাকগ্রাউন্ডে চলমান সমস্ত অপ্রয়োজনীয় অ্যাপ বন্ধ করা। স্পটলাইট অনুসন্ধান ( কমান্ড স্পেস ) ব্যবহার করে অ্যাক্টিভিটি মনিটরের জন্য অনুসন্ধান করুন এবং ইউটিলিটি চালু করুন।

Use Low Power Mode

সব সম্ভাবনায়, আপনার যদি আইফোন থাকে তবে আপনি কম পাওয়ার মোড ব্যবহার করেছেন। হেক, আমার ফোন কয়েক বছর পুরানো, তাই আমি কার্যত কম পাওয়ার মোডে থাকি। তবে আপনি সম্ভবত আইফোনের কম পাওয়ার মোডের সাথে পরিচিত, এটি ম্যাকের জন্যও বিদ্যমান। এটা ঠিক, আপনি আপনার Mac Book Pro কে কম পাওয়ার মোডে রাখতে সক্ষম হতে পারেন যদি এটির রস কম থাকে।

লো পাওয়ার মোড সক্ষম করতে, মেনু বারের উপরের-ডান কোণে ব্যাটারি আইকনে ক্লিক করুন এবং ব্যাটারি সেটিংস নির্বাচন করুন । এখানে, আপনি যদি চান আপনার ম্যাকবুক প্রো আনপ্লাগ করা অবস্থায় পাওয়ার সংরক্ষণ করতে চান তবে লো পাওয়ার মোড সেটিং শুধুমাত্র ব্যাটারিতে পরিবর্তন করতে পারেন।

Disable Power Nap

পাওয়ার ন্যাপ হল এমন একটি বৈশিষ্ট্য যা আপনার ম্যাককে ঘুম থেকে জেগে উঠতে, ইন্টারনেটে সংযোগ করতে এবং মেল, ক্যালেন্ডার এবং আইক্লাউড পরিষেবাগুলিতে আপডেট পেতে দেয়৷ সমস্ত Apple Silicon Mac মডেল (একটি M1 চিপ বা তার পরে) এটি স্বয়ংক্রিয়ভাবে করে, কিন্তু Intel মডেলগুলির জন্য আপনি সিস্টেম সেটিংস > ব্যাটারি > বিকল্পগুলির অধীনে এই সেটিংটি বন্ধ করতে পারেন।

Restart Your MacBook Pro

যদি আপনার MacBook Pro একটি ভয়ঙ্কর দীর্ঘ সময়ের জন্য চালু থাকে, আপনি দক্ষতার কিছু পরিবর্তন লক্ষ্য করতে পারেন। সুতরাং, আপনাকে যা করতে হবে তা হল আপনার কাজ সংরক্ষণ করুন, চলমান সমস্ত অ্যাপ বন্ধ করুন এবং আপনার মেশিন পুনরায় চালু করুন।

রিস্টার্ট করলে Mac Book Pro ব্যাটারি ড্রেন সমস্যার সমাধান হতে পারে যা macOS-এর মধ্যে একটি অপারেটিং সিস্টেম উপাদান বা তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ক্র্যাশ হয়ে যাওয়া অস্থায়ী সমস্যার কারণে সৃষ্ট হয়। এটি করার জন্য, উপরের-বাম কোণে অ্যাপল মেনুতে ক্লিক করুন এবং ড্রপডাউন থেকে রিস্টার্ট নির্বাচন করুন। এটি পুনরায় বুট করার পরে আপনি একটি সামান্য কর্মক্ষমতা উন্নতি লক্ষ্য করতে পারেন।

Fix Mac Book Pro Battery Problems

Mac Book Pros সাধারণত উচ্চ-মানের এবং নির্ভরযোগ্য মেশিন। এবং একটির সাথে কাজ করা আপনার উত্পাদনশীলতাকে কয়েক ধাপ উপরে তুলতে পারে। কিন্তু যখন একটি ব্যর্থ ব্যাটারির মতো সমস্যাগুলি আপনার ল্যাপটপকে জর্জরিত করতে শুরু করে, তখন এটি সত্যিই একটি হতাশাজনক অভিজ্ঞতা হতে পারে।

আমরা যে সংশোধন করেছি তার মধ্যে একটি চেষ্টা করা সাহায্য করা উচিত। যদি তা না হয় তবে কোন অ্যাপ বা প্রক্রিয়াগুলি আপনার ম্যাকবুক প্রো এর সংস্থানগুলিকে হগ করছে এবং এর ব্যাটারি নষ্ট করছে তা সনাক্ত করতে আপনাকে আরও এক ধাপ এগিয়ে নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *