iPhone Tips and Tricks

আপনি কি কখনও ভেবেছেন যে আপনার iOS ডিভাইসে অ্যাপল আপনাকে যা বলেছে তার চেয়ে বেশি কিছু আছে? এই পোষ্টে আপনাকে কিছু iPhone Tips and Tricks  দেখাব যা অবশ্যই আপনার মনকে জুড়িয়ে দেবে!

অ্যাপলের iOS একটি সুন্দর ব্যবহারকারী-বান্ধব মোবাইল অপারেটিং সিস্টেম, তবে হুডের নীচে প্রচুর লুকানো শক্তি রয়েছে। যেমন, iOS ব্যবহারকারীরা তাদের ফোন কাস্টমাইজ করার এবং উপলব্ধ বৈশিষ্ট্যগুলির সর্বোত্তম ব্যবহার করার উপায় খুঁজছেন। আইফোনের জন্য অনেক হ্যাক, টিপস এবং কৌশল উপলব্ধ রয়েছে, যা এটিকে আজকের প্রজন্মের জন্য একটি নিখুঁত অপারেটিং সিস্টেম করে তোলে। আপনি সর্বশেষ iPhone 14 Pro Max এর মালিক হোন না কেন, এই iPhone Tips, Tricks এবং হ্যাক আপনাকে 2022 সালে একজন সত্যিকারের iOS বিশেষজ্ঞ হতে সাহায্য করবে।

অ্যাপল আইফোন 2007 সালে একটি নামহীন অপারেটিং সিস্টেম চালায়। এক বছর পরে, এটি “iPhone OS 1” এর বিরক্তিকর সোব্রিকেট পেয়েছে। 2010 সাল নাগাদ, বিপণনকারীরা তাদের কাজগুলিকে একত্রিত করেছিল এবং “iOS” নিয়ে এসেছিল, ঠিক সময়ে সংস্করণ 4 আত্মপ্রকাশের জন্য।

Top iPhone Tips and Tricks

অ্যাপল আইওএসে এত বেশি বৈশিষ্ট্য রয়েছে যে কোনও গল্প বা পর্যালোচনা সবকিছু কভার করতে পারে না। কিন্তু আমরা আমাদের প্রিয় আইফোন হ্যাক, টিপস, কৌশল এবং গোপনীয়তাগুলিকে একত্রিত করেছি যা আপনি এই মুহূর্তে কার্যকর করতে পারেন এবং 2023 সালে একজন আইফোন বিশেষজ্ঞ হয়ে উঠতে পারেন৷ এই  iPhone Tips and Tricks গুলি আপনাকে অনন্য বৈশিষ্ট্যগুলির সাথে পরিচিত করবে৷ আপনার আইফোনে। অতএব, এটিকে সম্পূর্ণরূপে ব্যবহার করতে সহায়তা করা। তাই আর কোনো ঝামেলা ছাড়াই, এখানে 2023 সালের সেরা আইফোন হ্যাক টিপস এবং কৌশলগুলি রয়েছে:

Shift Your Keyboard Left or Right

এক বুড়ো আঙুল দিয়ে টাইপ করার চেষ্টা করছেন? ডিফল্ট iOS কীবোর্ড একটি বাম- বা ডান-ঝোঁক বিকল্প অফার করে।কীবোর্ডের নীচে অবস্থিত গ্লোব বা ইমোজি আইকনে আপনার আঙুল ধরে রাখুন (যদি আপনার তিনটি বা ততোধিক কীবোর্ড ইনস্টল থাকে তবে এটি গ্লোবটি প্রদর্শন করবে), এবং পপ-আপে, আপনি একটি বিকল্প দেখতে পাবেন বাম এবং ডান কীবোর্ড। আপনার পছন্দ আলতো চাপুন. পূর্ণ স্ক্রিনে ফিরে যেতে আপনার পছন্দের বিপরীত দিকে নির্দেশিত তীরটিতে আলতো চাপুন। (এটি শুধুমাত্র পোর্ট্রেট মোডে কাজ করে)।

Hold the Space Bar to Make a Trackpad

আপনি বরাবর টাইপ করছেন এবং কার্সারটি উপরে নিয়ে যেতে চান এবং আপনার লেখা কিছু পরিবর্তন করতে চান।আপনি পর্দায় আলতো চাপতে পারেন, কিন্তু আপনার থাম্বগুলি ইতিমধ্যে উড়ছে। স্পেসবারে চেপে ধরে ভার্চুয়াল কীবোর্ডে তাদের রাখুন। আপনি যখন আপনার থাম্ব টিপটি চারপাশে টেনে আনবেন, আপনি দেখতে পাবেন কীবোর্ডটি ফাঁকা হয়ে গেছে, যাতে আপনি যখনই চান কার্সারটি সরাতে পারেন। পছন্দসই কার্সারটি ড্রপ করুন এবং প্রয়োজন অনুসারে মুছুন বা টাইপ করুন।

Screenshot an Entire, Lengthy Web Page

আপনি জানেন না, তবে আপনি আপনার iPhone এ একটি সম্পূর্ণ, দীর্ঘ ওয়েব পৃষ্ঠার স্ক্রিনশট করতে পারেন। আপনার আইফোনে একটি স্ক্রিনশট নেওয়ার সময়, আপনি টীকাটির জন্য নীচে বাম দিকে একটি থাম্বনেইল দেখতে পাবেন।এটিকে পূর্ণ পর্দায় আনতে ট্যাপ করুন। আপনি যদি সাফারি ব্রাউজার ব্যবহার করার সময় শটটি নিয়ে থাকেন এবং আপনি যে ওয়েব পৃষ্ঠাটি ব্যবহার করছেন সেটি স্ক্রিনের আকারের আগে প্রসারিত হয়, উপরের দিকে তাকান—আপনাকে “সম্পূর্ণ পৃষ্ঠা” বলে একটি ট্যাব দেখতে হবে। এটি আলতো চাপুন এবং একটি স্লাইডার সম্পূর্ণ পৃষ্ঠাটি প্রদর্শন করে ডানদিকে প্রদর্শিত হবে, এমনকি যদি আপনি এটির মধ্য দিয়ে স্ক্রোল না করেন।

Sign Documents

প্রত্যেকের বাড়িতে একটি স্ক্যানার এবং প্রিন্টার নেই, কিন্তু বিরক্ত করবেন না। Cupertino-ভিত্তিক ব্র্যান্ড ডিজিটালভাবে একটি নথিতে স্বাক্ষর করার একটি সহজ উপায় অফার করে। এটির একটি স্ক্রিনশট নিন এবং থাম্বনেইলে আলতো চাপুন৷ নীচের ডানদিকে, প্লাস চিহ্নে ক্লিক করুন। বিকল্পগুলির মধ্যে একটি হল স্বাক্ষর। এটি সরাসরি স্ক্রিনে সাইন ইন করুন (বা একটি সঞ্চিত ব্যবহার করুন)। একবার আপনার একটি সিগ হয়ে গেলে, সম্পন্ন টিপুন এবং তারপর স্ক্রিনশটের নথিতে টেনে আনুন। এটি রাখুন, এটির আকার পরিবর্তন করুন এবং পাঠাতে সংরক্ষণ করুন৷

Customize Settings Per Web Page

কিছু ওয়েব পৃষ্ঠা ডিফল্ট সেটিংস সহ আশ্চর্যজনক দেখায়, অন্যরা তা করে না। সেটিংস তৈরি করুন যা প্রতি-ওয়েব সাইট, তাই উদাহরণস্বরূপ, একটি সাইট একটি বড় ফন্টে আসে, বাকিগুলি ছোট। একটি সাইট পরিদর্শন করার সময় শুধু ঠিকানা বারে AA ফন্ট আইকনে ক্লিক করুন৷ আপনি ফন্টের আকার সেট করতে পারেন, তবে আপনি সবসময় ডেস্কটপ সংস্করণ দেখতে চান কিনা তা নির্দিষ্ট করতে ওয়েবসাইট সেটিংসে ক্লিক করুন; সরাসরি Safari Reader-এ ঝাঁপ দাও (যা পৃষ্ঠাগুলিকে বহিরাগত জিনিসপত্র বের করে পড়া সহজ করে তোলে); অথবা আপনার সমস্ত বিষয়বস্তু এবং বিজ্ঞাপন ব্লকার অক্ষম করুন।

Disable Your Microphone on Screen Recordings

আপনার আইফোন এবং আইপ্যাড স্ক্রিন রেকর্ড করতে, সেটিংস > কন্ট্রোল সেন্টারে যান এবং নিশ্চিত করুন যে স্ক্রিন রেকর্ডিং অন্তর্ভুক্ত নিয়ন্ত্রণের অধীনে তালিকাভুক্ত রয়েছে (যদি না হয়, নীচে সবুজ প্লাস বোতামটি আলতো চাপুন)। একটি স্ক্রিন-রেকর্ড বোতাম তখন আপনার নিয়ন্ত্রণ কেন্দ্রে উপলব্ধ হবে। রেকর্ড করার সময়, আপনি লক্ষ্য করতে পারেন যে এটি আপনার চারপাশে অডিও রেকর্ড করছে। তাই আপনি একটি ভয়েস ওভার করতে পারেন. আপনি যদি পরে ভয়েস যোগ করেন, বা ভয়েস ওভারের প্রয়োজন না হয়, তাহলে কন্ট্রোল সেন্টারের বোতামে দীর্ঘক্ষণ টিপুন। নীচে, আপনি মাইক্রোফোন বন্ধ বা মাইক্রোফোন চালু দেখতে পাবেন—আপনার পছন্দ সেট করুন।

Broadcast Your Screen

কন্ট্রোল সেন্টারে স্ক্রিন রেকর্ডিং বোতামটি ধরে রাখা আরেকটি বিকল্প নিয়ে আসে। আপনি এমন একটি অ্যাপ বাছাই করতে পারেন যাতে আপনার রেকর্ডিং সংরক্ষণ করা যায় (যেমন ফটো) বা সরাসরি সম্প্রচার করা যায়। যে অ্যাপগুলি সম্প্রচার সমর্থন করে তাতে Facebook মেসেঞ্জারের মতো চ্যাট, জুম, গুগল মিট এবং স্কাইপের মতো ভিডিও মিটিং টুল বা TikTok-এর মতো সামাজিক শেয়ারিং নেটওয়ার্কও অন্তর্ভুক্ত।

Force App Updates

আপনি কি সবসময় আপনার অ্যাপস আপ টু ডেট রাখতে চান? নিশ্চিত করুন যে অ্যাপ স্টোরটি অ্যাপগুলি স্বয়ংক্রিয়-আপডেট করার জন্য সেট করা আছে। সেটিংস > অ্যাপ স্টোরে যান এবং স্বয়ংক্রিয় ডাউনলোডের পাশের সুইচটি চালু করুন। (আপনি যদি ডেটা ব্যবহার করার বিষয়ে উদ্বিগ্ন হন তবে এটিকে “সর্বদা জিজ্ঞাসা করুন” বা “২০০ এমবি-এর বেশি হলে জিজ্ঞাসা করুন” এ সেট করুন)। আপনি যদি অপেক্ষা করতে না চান, অ্যাপ স্টোর অ্যাপটি খুলুন, আপনার ছবিতে আলতো চাপুন, আপডেট করতে নিচের দিকে সোয়াইপ করুন এবং সমস্ত আপডেট করুন, যদি এটি প্রদর্শিত হয় আলতো চাপুন। (প্রো টিপ: আপনি যদি সেই তালিকায় এমন একটি অ্যাপ দেখতে পান যা আপনি আর ব্যবহার করেন না, তাহলে আপনার হোম স্ক্রিনে অ্যাপটি খুঁজে না পেয়ে এটিকে মুছে ফেলার জন্য বাঁদিকে সোয়াইপ করুন।)

Change Siri’s Voice

ভয়েস অ্যাসিস্ট্যান্টরা দীর্ঘদিন ধরে মহিলা কণ্ঠস্বরকে ডিফল্ট করেছে। সিরি 2013 সাল থেকে একটি পুরুষ ভয়েসে স্যুইচ করার বিকল্প অফার করেছে এবং শীঘ্রই মহিলা ভয়েস আর ডিফল্ট হবে না বলে জানা গেছে। তবে আপনি যদি সত্যের পরে সিরির ভয়েস পরিবর্তন করতে চান তবে সেটিংস > সিরি এবং অনুসন্ধান > সিরি ভয়েস এ যান। একটি সাধারণ আমেরিকান মহিলা ভয়েস ছাড়াও. আপনি একটি পুরুষ বা মহিলা ভয়েস সহ একটি অস্ট্রেলিয়ান, ব্রিটিশ, ভারতীয়, আইরিশ বা দক্ষিণ আফ্রিকান উচ্চারণ নির্বাচন করতে পারেন। অথবা ভাষা সেট করুন, তাই তারা আইরিশ শোনালেও, তারা মার্কিন বাক্যাংশ ব্যবহার করবে।

Enhance Password Security

iOS 14-এ নিরাপত্তা সুপারিশ অন্তর্ভুক্ত রয়েছে, যা আপনি যদি iOS-এ প্রচুর পাসওয়ার্ড সঞ্চয় করেন, তা অ্যাপ বা ওয়েবসাইট ভিজিটের জন্যই সুবিধাজনক। একটি পরিচিত ডেটা লঙ্ঘন/লিকের ক্ষেত্রে একটি পাসওয়ার্ড উপস্থিত হয়েছে কিনা তা আপনাকে বলবে, এবং আপনি যদি বারবার পাসওয়ার্ড দিয়ে থাকেন তবে আপনাকে পরিবর্তন করার পরামর্শ দেবে (কারণ এটি একটি বড় নো-না)। সেটিংস > পাসওয়ার্ড > নিরাপত্তা সুপারিশে এটি দেখুন।

Set up an alphanumeric passcode

আইফোনে ফেস আইডি এবং টাচ আইডি ছাড়াও একটি ছয়-সংখ্যার পাসকোড রয়েছে যা আপনি অন্যান্য বিকল্পগুলি সেট আপ করার সময় সেট আপ করতে হবে৷ যদিও বেশিরভাগই শুধু সংখ্যা ব্যবহার করে, অ্যাপল আপনাকে সংখ্যার পরিবর্তে একটি আলফানিউমেরিক পাসকোড ব্যবহার করে আপনার আইফোনটিকে আরও সুরক্ষিত করার ক্ষমতা দেয়। এটি করার জন্য, কেবল ‘সেটিংস’-এ যান, ‘টাচ আইডি এবং পাসকোড’-এ আলতো চাপুন, ‘পাসকোড পরিবর্তন করুন’-এ আলতো চাপুন, তারপর ‘পাসকোড বিকল্প লিঙ্ক’-এ আলতো চাপুন এবং ‘কাস্টম অ্যালফানিউমেরিক কোড’ নির্বাচন করুন।

Turn Off Ratings Nags

আপনি কি ঘৃণা করেন যখন অ্যাপগুলি আপনাকে ক্রমাগত তাদের রেট দিতে বলে? অ্যাপ স্টোরে আরও ভাল র্যাঙ্কের জন্য তাদের এটি প্রয়োজন তবে এটি বিরক্তিকর হতে পারে। সেটিংস > অ্যাপ স্টোরে যান এবং ইন-অ্যাপ রেটিং এবং পর্যালোচনা বন্ধ করুন।

Set Face ID to Work (Hopefully) With a Mask

আমরা কোভিডের যুগে বাস করছি এবং সামনের দিকে এগিয়ে গেলেও আমাদের অনেকের মুখোশ থাকবে। অ্যাপল এখনও মুখোশ পরা সম্পূর্ণরূপে সমর্থন করার জন্য ফেস আইডি ঠিক করতে পারেনি, যদিও একটি আসন্ন বৈশিষ্ট্যের আশা রয়েছে যা অ্যাপল ওয়াচ ব্যবহারকারীদের মুখোশ পরেও আনলক করতে দেয়। বর্তমানে, ফেস আইডির অর্থ হল চোখ, নাক এবং মুখ দিয়ে কাজ করা যা ক্যামেরায় দৃশ্যমান। যাইহোক, একটি সমাধান আছে. প্রথমে আপনার মুখ খোলা রেখে একটি সাধারণ ফেস আইডি সেট আপ করুন। তারপরে, একটি বিকল্প চেহারা সেট আপ করুন। একটি মাস্ক অর্ধেক ভাঁজ করুন এবং এটি দিয়ে আপনার অর্ধেক মুখ স্ক্যান করুন, কারণ এটি আপনার নাক এবং অর্ধেক মুখের ডগা ঢেকে রাখে। আপনি ত্রুটি পেতে পারেন, তাই এটি স্ক্যান করার জন্য এটিকে একটু ঘুরিয়ে নিন। তারপরে এটি পরীক্ষা করে দেখুন যে এটি আপনার মাস্কটি পুরোপুরি চালু করে কাজ করে কিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *