iPhones

আপনি বছরের পর বছর ধরে একটি আইফোন ব্যবহার করতে পারেন। একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের চেয়ে অনেক বেশি। How long does Apple support iPhones? আপনি এই ব্লগ নিবন্ধে নীচে এটি পড়তে পারেন. আমি আপনাকে এখনই একটি নতুন আইফোন কেনার জন্য কিছু টিপস দেব ।

প্রতি বছর, অ্যাপল নতুন iPhones মডেল প্রকাশ করে। বর্তমানে উপলব্ধ এই বিভিন্ন আইফোন মডেলের বৈশিষ্ট্যগুলি কী এবং আপনার কোনটি কেনা উচিত?

একটি আইফোন কমপক্ষে 5 বছর স্থায়ী হয় এবং সহজেই গড়ে কমপক্ষে 7 বছর আয়ু অর্জন করে। iPhones একটি অ্যান্ড্রয়েড ডিভাইসের তুলনায় যথেষ্ট দীর্ঘ, যেটির জীবনকাল সাধারণত 2 থেকে 3 বছর থাকে৷ কিন্তু সাবধান: এর মানে এই নয় যে আপনি সীমাহীনভাবে সমস্ত নতুন সফ্টওয়্যার আপডেট করতে পারেন৷

Support from Apple iPhones

বাস্তবতা হল অ্যাপল আর কয়েক বছর পরে পুরানো আইফোন এবং আইপ্যাড মডেলগুলিকে সমর্থন করবে না। এর মানে হল যে কিছু আপডেট এখনও আপনার ডিভাইসের নিরাপত্তার জন্য প্রদান করা হবে, কিন্তু নতুন সফ্টওয়্যার আপডেটগুলি প্রায় 5 বছর বয়সী একটি iPhone মডেলে সম্ভব নয়৷

কারণ হল আপনার কাছে একটি মোটামুটি পুরানো মডেল রয়েছে যা আপনার ডিভাইসের নিরাপত্তা বা নতুন ফাংশন সঞ্চালনের জন্য আমাদের এখন প্রয়োজনীয় প্রয়োজনীয়তার জন্য প্রয়োজনীয় প্রযুক্তি নেই। আপডেটের নতুন ফাংশন তাই আপনার পুরানো মডেলে সম্ভব নয়।

একটি উদাহরণ : iPhone 5s এবং iPhone 6 পুরানো মডেল এবং Apple দ্বারা আর সমর্থিত নয়৷ এর মানে হল যে আপনি আর আইফোন 5s এবং iPhone 6 সর্বশেষ iOS16 অপারেটিং সিস্টেমে আপডেট করতে পারবেন না। আপনি iPhone 5S এবং 6 এর সাথে iOS16 এর নতুন ফাংশন এবং সম্ভাবনাগুলি ব্যবহার করতে পারবেন না। এর কারণ হল iPhone 5S এবং 6-এ এই নতুন ফাংশনগুলি সম্পাদন করার প্রযুক্তিগত দিক নেই৷

তবে খুব বেশি চিন্তা করবেন না: আপনি এই ডিভাইসগুলি যথারীতি ব্যবহার করা চালিয়ে যেতে পারেন। তবু সাবধান।কিছু অ্যাপ হয়তো আর কাজ করবে না পুরনো ডিভাইসে যেগুলো আর সমর্থিত নয়। এছাড়াও আপনি খুব পুরানো মডেলগুলির সাথে আর নিরাপত্তা আপডেট পাবেন না, যা আপনাকে হ্যাক হওয়ার জন্য আরও ঝুঁকিপূর্ণ করে তোলে।

iPhone 7 (Plus)

আইফোন 7 আইফোন 6 এর সাথে খুব মিল, তবে এটি ব্যাটারি লাইফ, ক্যামেরা এবং গতির দিক থেকে আরও ভাল। এবং আইফোন 7 জল প্রতিরোধী এবং স্টেরিও স্পিকার আছে।

ইতিমধ্যে একটি আইফোন 7 আছে?  Apple আর iPhone 7 এর জন্য নতুন আপডেট প্রদান করে না।

কেনার জন্য?  আইফোন 7 খুব সাশ্রয়ী মূল্যের কারণ এটি একটি পুরানো মডেল। কিন্তু দয়া করে মনে রাখবেন যে এই মডেলটি আর অ্যাপল দ্বারা সমর্থিত নয়। তাই iPhone 12 বা তার চেয়ে নতুন মডেল কেনা ভালো।

iPhone 8 (Plus)

আইফোন 8 একটি খুব জনপ্রিয় মডেল, সামান্য ভাল বৈশিষ্ট্য সহ, যেমন একটি ভাল ক্যামেরা, ভাল ব্যাটারি জীবন এবং দ্রুত।

আপনি ইতিমধ্যে একটি iPhone 8 আছে? iPhone 8 এখনও নতুন iOS 16 অপারেটিং সিস্টেমে আপডেট করতে পারে। যাইহোক, আশা করা হচ্ছে যে iPhone 8 আর নতুন iOS 17 অপারেটিং সিস্টেম বা উচ্চতর আপডেট করতে সক্ষম হবে না।

কেনার জন্য?  আইফোন 8 একটি দুর্দান্ত দামের জন্য একটি ভাল মানের আইফোন। তবে মনে রাখবেন যে এই আইফোনটি আর সফ্টওয়্যার আপডেটের সাথে সমর্থিত নয়। এছাড়াও, আপনি নতুন আইফোন মডেলগুলির সাথে আরও গুণমান এবং নতুন বৈশিষ্ট্য এবং ক্ষমতা পান৷

iPhone X

আইফোন এক্স 2017 সালে অ্যাপলের শোপিস ছিল। iPhone X এনেছে, অন্যান্য জিনিসের মধ্যে, একটি 3D স্ক্যানার, মুখের স্বীকৃতি এবং শক্তিশালী, অতি দ্রুত অপারেশনের নতুন বৈশিষ্ট্য।

ইতিমধ্যে একটি iPhone X আছে?  সুপার! এই আইফোনটি কিছুক্ষণ চলবে। আইফোন এক্স তার ভাল ফাংশন এবং গতির কারণে একটি শীর্ষ আইফোন মডেল রয়ে গেছে।

কেনার জন্য?  এই মূল্যে, আপনি বর্তমানে iPhone 12 বা সর্বশেষ iPhone 14-এর মতো একটি নতুন iPhone মডেল বেছে নেওয়া ভালো।

iPhone 11 en iPhone 11 Pro

এটি একটি সাম্প্রতিক আইফোন মডেল, তৎকালীন নতুন প্রযুক্তি, একটি দ্রুত চিপ এবং একটি ভাল ক্যামেরা সহ।আপনার কি ইতিমধ্যে একটি আইফোন 11 বা 11 প্রো আছে?  সুপার. আপনি আগামী বছর ধরে এটি উপভোগ করতে পারেন। কেনার জন্য?  ভাল না. সাম্প্রতিক বছরগুলিতে, অ্যাপল আরও ভাল ফাংশন এবং সম্ভাবনা সহ নতুন আইফোন মডেল উপস্থাপন করেছে। এইগুলি আরও দীর্ঘ সমর্থিত হবে. তাই নতুন মডেল বেছে নেওয়াই ভালো।

iPhone 12

নতুন আইফোন 12 মডেলগুলি 2020 সালে উপস্থাপন করা হয়েছিল।

  • আইফোন 12
  • iPhone 12 মিনি (ছোট মডেল)
  • iPhone 12 Pro (আরও শক্তিশালী)
  • iPhone 12 Pro Max (আরো শক্তিশালী, বড় মডেল)

iPhone 13

আইফোন 13 মডেলগুলি 2021 সালে উপস্থাপন করা হবে। এগুলি আরও ভাল ক্যামেরা সহ iPhone 12 মডেলের তুলনায় আরও শক্তিশালী, উন্নত এবং দ্রুততর।

  • iPhone 13
  • iPhone 13 মিনি (ছোট মডেল)
  • iPhone 13 Pro (আরও শক্তিশালী)
  • iPhone 13 Pro Max (আরো শক্তিশালী, বড় মডেল)

iPhone 14

আইফোন 14 মডেলগুলি 2022 সালে উপস্থাপন করা হবে। এখানে সর্বশেষ আইফোন মডেলগুলি রয়েছে: আরও শক্তিশালী এবং উন্নত, সর্বশেষ উদ্ভাবনী বৈশিষ্ট্য এবং ক্ষমতা সহ, আরও ভাল ব্যাটারি সহ, আরও ভাল ফটো (এমনকি কম আলোতেও), এবং আরও মজাদার এবং দরকারী বৈশিষ্ট্য।

  • আইফোন 14
  • iPhone 14 Plus
  • iPhone 14 Pro (আরও শক্তিশালী)
  • iPhone 14 Pro Max (আরো শক্তিশালী, বড় মডেল)

Which iPhones should I buy right now?

আপনি একটি নতুন আইফোন কিনতে চান? তারপরে আমি আপনাকে এমন একটি মডেলের জন্য যেতে পরামর্শ দিই যা যতটা সম্ভব নতুন।

আপনার বাজেট কি?

  • স্বল্প বাজেট?  তারপর আইফোন এসই (তৃতীয় প্রজন্ম) বেছে নিন। এটি ‘বাজেট’ মডেল। তারপর আপনার একটি খুব ভাল আইফোন আছে, কিন্তু সামান্য আরো সীমিত ফাংশন সঙ্গে. iPhone SE একটি নতুন 2022 মডেল, যা খুবই ইতিবাচক।
  • মিড বাজেট?  সর্বশেষ মডেল (iPhone 14) বেছে নেবেন না, তবে কিছুটা পুরানো মডেলের জন্য, যেমন iPhone 12 বা iPhone 13। এগুলোর দাম প্রায়ই কিছুটা ভালো হয়।
  • উচ্চ বাজেট?  তারপরে অবশ্যই একটি  iPhone 14 মডেলের জন্য যান , কারণ এই iPhone মডেলগুলিতে এখন পর্যন্ত সেরা এবং সর্বশেষ বৈশিষ্ট্য রয়েছে৷

এছাড়াও পর্যাপ্ত স্টোরেজ স্পেস সহ একটি নতুন আইফোন বেছে নিন । স্টোরেজ স্পেস ফুরিয়ে যাওয়ার চেয়ে হতাশার আর কিছু নেই। আরও স্টোরেজ স্পেস উচ্চ মূল্যে আসে, কিন্তু এটি এখনও বিবেচনা করা গুরুত্বপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *