iPhone Face ID work

হ্যালো বন্ধুরা, আজ আমারা কথা বলব কিভাবে iPhone Face ID work করে। আইফোন এক্স থেকে বেশিরভাগ আইফোন ডিভাইস স্ট্যান্ডার্ড হিসাবে ফেস আইডি দিয়ে সজ্জিত। এটি আপনার মুখ দিয়ে আপনার আইফোন আনলক করার একটি উপায়। আপনার আইফোন আপনার মুখ চিনতে পারে এবং সেইভাবে আপনি আপনার ফোন অ্যাক্সেস করতে পারবেন। ফেস আইডি অ্যাপল দ্বারা তৈরি করা হয়েছে এবং তাই এটি শুধুমাত্র আইফোন এবং আইপ্যাডের জন্য উপলব্ধ। এই নিবন্ধে আমরা আপনাকে বলব যে ফেস আইডি নিরাপদ কিনা এবং আপনার মুখ অন্ধকারেও চেনা যায় কিনা, উদাহরণস্বরূপ।

Use your Face to unlock your iPhone. How is this even possible?

অ্যাপলের ফেসিয়াল রিকগনিশন দিয়ে আপনার মুখ স্ক্যান করা হয়েছে। যদি স্ক্যানটি সেট স্ক্যানের সাথে মিলে যায়, আপনি iPhone বা iPad অ্যাক্সেস করতে সক্ষম হবেন। ফেস আইডি সেট আপ করার সময়, আপনার মুখের একটি 3D স্ক্যান করা হয়। একটি TrueDepth ক্যামেরা ব্যবহার করে, কোন ফ্ল্যাট স্ক্যান নেই, তবে স্ক্যানের গভীরতাও রয়েছে, যা অন্য কারো জন্য আপনার iPhone আনলক করা আরও কঠিন করে তোলে।

Set up Face ID

স্ক্যানটি বিশেষভাবে আপনার কপাল, নাক এবং চিবুকের উপর ফোকাস করে। তাই আপনার ফেস আইডি সেট আপ করার সময় এটি কভার না করা নিশ্চিত করুন। যাই হোক না কেন, আমরা এটি সেট আপ করার সময় আপনার মুখ যতটা সম্ভব স্বাভাবিক রাখার পরামর্শ দিই। আপনার মুখের স্ক্যান করার সময়, আপনার মুখের লক্ষ লক্ষ (!) বিন্দু স্ক্যান করা হয়, যাতে iPhone একটি 3D চিত্র প্রজেক্ট করতে পারে এবং আপনার মুখের প্রতিটি বিবরণ ক্যাপচার করা হয়। আইফোন আপনাকে ধাপে ধাপে বলে যে আপনাকে সঠিকভাবে ফেস আইডি সেট আপ করতে কী করতে হবে, যাতে জিনিসগুলি ভুল হতে না পারে।

The distinction between Face ID and other Face recognition technologies

ফেসিয়াল রিকগনিশন দিয়ে আপনার ফোন আনলক করা অবশ্যই নতুন কিছু নয়। অ্যান্ড্রয়েড দীর্ঘদিন ধরে তাদের ডিভাইসে এই বৈশিষ্ট্যটি অফার করছে, তাই আইফোনের সাথে ঠিক কী পরিবর্তন হয়েছে? ফেস আইডি এবং অন্যান্য ফেসিয়াল রিকগনিশনের মধ্যে পার্থক্য হল অন্য অনেক ফেসিয়াল রিকগনিশন আপনার মুখের ফ্ল্যাট স্ক্যান করে। ফেস আইডি দিয়ে। একটি 3D স্ক্যান করা হয় এবং আরও অনেক দিক বিবেচনায় নেওয়া হয়।

Smart scanner

ফেস আইডি একটি খুব স্মার্ট স্ক্যানার যা সব সময় নতুন জিনিস শেখে। উদাহরণ স্বরূপ, স্ক্যানার শনাক্ত করতে পারে যে আপনি আলাদা চুল কাটাচ্ছেন, চশমা নিয়েছেন বা আপনার দাড়ি বাড়াচ্ছেন।

Use photo

যেমন উল্লেখ করা হয়েছে, অন্যান্য অনেক স্ক্যানার আপনার মুখের ফ্ল্যাট স্ক্যান করে। একটি ফটো, যেমনটি ছিল, আপনার মুখ দিয়ে তৈরি, যা সেট স্ক্যানের সাথে অনেক ক্ষেত্রেই সঙ্গতিপূর্ণ। এর নেতিবাচক দিক হল যে কেউ আপনার স্মার্টফোনে অ্যাক্সেস পেতে আপনার মুখের একটি ফটো ব্যবহার করতে পারে। এটি অ্যাপলের iPhone Face ID work ক্ষেত্রে নয়, কারণ এটি আপনার মুখের পাশের অংশকেও বিবেচনায় নেয়। তাই একটি ফ্ল্যাট ফটো প্রিসেট স্ক্যানের সাথে মেলে না। কি হতাশার সেই নোংরা বন্ধুদের জন্য!

Face ID with Face mask

যেহেতু একটি ফেস মাস্ক আপনার মুখের একটি বড় অংশ ঢেকে রাখে, তাই আপনি যখন মুখোশ পরেন তখন আপনার ফোন আপনাকে চিনতে পারে না। ভাগ্যক্রমে, অ্যাপল এর জন্য কিছু নিয়ে এসেছে। iOS 13.5 এর আপডেট থেকে ফেস মাস্ক দিয়ে আপনার মুখ স্ক্যান করা সম্ভব। আপনার ফোন তখন আনলক হবে না, এটি খুব অনিরাপদ হবে। যাইহোক, ফেস মাস্ক সনাক্ত করা হয়েছে, যা আপনাকে আপনার পিন কোড প্রবেশ করার বিকল্প দেয়। সাধারণত আপনার ফোন আবার মুখ স্ক্যান করার জন্য আরও কয়েকবার জিজ্ঞাসা করে, কিন্তু নতুন আপডেটের সাথে আপনি অবিলম্বে আপনার পিন কোড লিখতে পারেন।

Face ID in the dark

একটি প্রশ্ন যা প্রায়শই জিজ্ঞাসা করা হয় তা হল ফেস আইডি অন্ধকারেও কাজ করে কিনা। এর উত্তর হল: হ্যাঁ! iPhone Face ID work ইনফ্রারেড সেন্সর ব্যবহার করে যা আলো বা অন্ধকারের বিষয়ে চিন্তা করে না। আপনার আইফোন ফেস আইডি দিয়ে অন্ধকারেও সহজেই আনলক করা যায়।

সৌভাগ্যবশত, আনলক করার সময় আপনার চোখ খোলা থাকতে হবে। তাই অন্য কেউ আপনার ঘুমন্ত মুখ স্ক্যান করে আপনার আইফোনের চারপাশে লুকিয়ে থাকতে পারে না।

Is Face ID safe?

গবেষণা অনুসারে, ফেস আইডি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থেকে 20 গুণ বেশি সুরক্ষিত। কেউ তাদের আঙ্গুলের ছাপ দিয়ে আপনার ফোন আনলক করতে পারে এমন সম্ভাবনা 50,000 টির মধ্যে 1টি। আপনার চেহারার সাথে কারো চেহারার মিল হওয়ার সম্ভাবনা 1,000,000 এর মধ্যে 1টি। যতক্ষণ না আপনি অভিন্ন যমজ না হন, আপনাকে চিন্তা করতে হবে না।

The other options to unlock your phone

আপনি যদি আপনার ফোন সুরক্ষিত করতে চান, কিন্তু কোনো কারণে ফেস আইডি ব্যবহার না করতে চান, তাহলে আপনি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহার করতে পারেন। পুরানো পদ্ধতিতে একটি পিন কোড সেট করা সবসময় সম্ভব। প্রতিটি বিকল্পের নিজস্ব সুবিধা এবং অসুবিধা আছে। সুতরাং একটি অন্যটির চেয়ে ভাল নয়, এটি সম্পূর্ণরূপে নির্ভর করে আপনি কিসের সাথে কাজ করা সহজ মনে করেন তার উপর৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *