Fast Charging Damage Your Phone's Battery?

আজ আমার কথা বলব কিছু মিথ নিয়ে যে fast charging damage your phone’s battery? এখনকার সময় স্মার্টফোনগুলি একটি  আধুনিক বিস্ময়কর কিন্তু ব্যাটারি লাইফ প্রায়শই কাঙ্ক্ষিত অনেক কিছু ছেড়ে দেয়। ফাস্ট চার্জিং ব্যাবহার করেন যা ফোনগুলিকে অনেক সময় ঝুকিতে ফেলে দেয়।

যাইহোক, যেহেতু ফোন নির্মাতারা সুপার-ফাস্ট চার্জিং ফোন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে। আপনি আপনার ব্যাটারি অতিরিক্ত গরম হওয়া এবং ক্ষতি করার বিষয়ে উদ্বিগ্ন হতে পারেন। আপনার পকেটে থাকা ডিভাইসটি কি আপনার নাইটস্ট্যান্ডে বা আপনার পরবর্তী ফ্লাইটের সময় বিস্ফোরণ থেকে একটি দ্রুত চার্জ দূরে রয়েছে? সংক্ষেপে: সম্ভবত না, এবং এখানে কেন।

How cell phone batteries work

বেশিরভাগ লিথিয়াম-আয়ন ব্যাটারির মতো ফোনের ব্যাটারির দুটি স্তর থাকে: লিথিয়াম কোবাল্ট অক্সাইড এবং গ্রাফাইট। লিথিয়াম আয়নগুলি যখন ইলেক্ট্রোলাইটিক দ্রবণের মাধ্যমে গ্রাফাইট স্তর থেকে লিথিয়াম কোবাল্ট স্তরে চলে যায়, তখন ইলেকট্রন নির্গত হয়। আপনি যখন ব্যাটারি চার্জ করেন, তখন আয়নগুলি অন্য দিকে ফিরে যায় এবং আপনি যখন চালু করেন এবং আপনার ডিভাইসটি ব্যবহার করেন তখন পরে মুক্তির জন্য সংরক্ষণ করা হয়।

এই শক্তির রিলিজ তাপ তৈরি করে যা আপনি দীর্ঘ চার্জিং সেশন বা ভারী ব্যবহারের পরে আপনার ফোনের পিছনে থেকে বিকিরণ অনুভব করতে পারেন। আর সেই তাপ দীর্ঘমেয়াদে ব্যাটারির ক্ষতি করতে পারে।

সময়ের সাথে সাথে, লিথিয়াম আয়ন ব্যাটারিগুলি আরও উন্নত, ছোট এবং আরও দক্ষ হয়ে উঠেছে। তারা তাদের চার্জ ক্ষমতা হারাতে শুরু করার আগে, তারা আরও চার্জ চক্র পরিচালনা করতে পারে, ক্ষয় থেকে সম্পূর্ণ এবং আবার ফিরে যেতে। ভিজ্যুয়াল ব্রেকডাউনের জন্য, টেক ইউটিউব শাখা শিক্ষা চ্যানেল থেকে উপরের ভিডিওটি দেখুন।

Why phone batteries lose charge capacity over time

আপনার স্মার্টফোন যখন একের পর এক চার্জ চক্রের মধ্য দিয়ে যায়, তখন স্বাভাবিকভাবেই এটি হ্রাস পায়। একটি কারণ হল ব্যাটারির ভিতরে ইলেক্ট্রোলাইট দ্রবণ। সময়ের সাথে সাথে, দ্রবণের লবণগুলি স্ফটিক হয়ে যায় এবং কঠিন পদার্থ গঠন করতে পারে যা দ্রবণের মাধ্যমে আয়নগুলির সংক্রমণকে বাধা দেয়। যদি কম আয়ন অতিক্রম করে, তবে কম ইলেকট্রন নির্গত হয় এবং ব্যাটারি ততটা শক্তি সরবরাহ করতে পারে না যতটা এটি নতুন ছিল।

এই স্ফটিককরণ আরও দ্রুত ঘটতে পারে যদি আপনার ফোনটি অতিরিক্ত তাপের সংস্পর্শে আসে, যেমন দ্রুত চার্জার দিয়ে একবারে প্রচুর শক্তি ব্যাটারিতে প্রবেশ করানো। যাইহোক, গ্রীষ্মের দিনে গাড়ির ড্যাশবোর্ডের মতো উষ্ণ পরিবেশে রেখে দিয়ে একই জিনিস ঘটতে পারে।

অতিরিক্ত চার্জিং ব্যাটারির অবনতি ঘটাতে পারে এবং কম কার্যকর হতে পারে। একটি লিথিয়াম আয়ন কোষের অভ্যন্তরে একটি সূক্ষ্ম ভারসাম্য যা আপনি যদি ব্যাটারিতে গ্রহণ করার জন্য ডিজাইন করা হয়েছে তার চেয়ে বেশি শক্তি প্রয়োগ করেন তবে এটি বিপর্যস্ত হতে পারে, কারণ এটি ব্যাটারির অভ্যন্তরীণ কাঠামো থেকে অনেক বেশি লিথিয়াম আয়ন সরিয়ে দেয়, স্থায়ীভাবে এটিকে পরিবর্তন করে।

এবং একবার লিথিয়াম চলে গেলে, আপনি সত্যিই এটিকে আবার লাগাতে পারবেন না। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একজন শক্তি সঞ্চয় গবেষক কেন্ট গ্রিফিথ, ওয়্যার্ডের সাথে একটি সাক্ষাত্কারে এইভাবে বলেছেন(একটি নতুন উইন্ডোতে খোলে): “আপনি যদি সেই সমস্ত লিথিয়াম সরিয়ে দেন তবে উপাদানটির পারমাণবিক কাঠামো আসলে বিচ্ছিন্ন হয়ে যায়. এটি একটি বিল্ডিংয়ের মেঝে থেকে সমস্ত সমর্থন তুলে নেওয়ার মতো হবে।”

আপনি যদি ব্যাটারির যত্ন নেন (এবং আমাদের পরামর্শ অনুসরণ করেন) এই অবক্ষয় ধীর হবে। তারপরও, এটি সব লিথিয়াম আয়ন ব্যাটারির ক্ষেত্রেই ঘটে, আপনি যেভাবে আপনার ডিভাইসের যত্ন নেন না কেন। আধুনিক ফোনগুলি প্রায়শই সেটিংস মেনুতে ব্যাটারি স্থিতির তথ্য সরবরাহ করে।

How phones mitigate battery damage

দ্রুত চার্জ করার প্রথম দিনগুলিতে দ্রুত চার্জ করার সময় ব্যাটারিগুলি খুব গরম হয়ে যায়। ফোনগুলি কার্যকরভাবে ব্যাটারি থেকে অতিরিক্ত তাপ বের করার জন্য ডিজাইন করা হয়নি, তাই তারা অতিরিক্ত গরম হওয়ার প্রবণ ছিল। বর্তমান ফোনে ভাল বায়ুচলাচল রয়েছে এবং এই সমস্যা নেই।

Recommended by Our Editors

এখন তারা তাপ পরিচালনা করতে এবং চার্জের সময় ব্যাটারিতে যাওয়া শক্তির প্রবাহ নিয়ন্ত্রণ করার জন্য অগ্রগতির সাথে তৈরি করা হয়েছে। উদাহরণস্বরূপ, ফোনে এখন তাপ ঢাল তাপীয় স্তর এবং এমনকি ব্যাটারি থেকে তাপ দূরে সরানোর জন্য কুলিং পাইপ রয়েছে। এছাড়াও, অনেক ফোন এখন ব্যাটারি পূর্ণ হয়ে গেলে বন্ধ করার জন্য প্রোগ্রাম করা হয়েছে, এমনকি যদি এটি প্লাগ-ইন থেকেও থাকে। ফোনে চার্জিং সেটিংস রয়েছে যাতে তারা তাদের “শিখতে” আপনার আচরণকে “শিখতে” সাহায্য করে যাতে আপনার সত্যিই এটির প্রয়োজনের জন্য চার্জিং অপ্টিমাইজ করা যায়, যেমন চার্জিং বিলম্বিত হওয়া পর্যন্ত ঘুম থেকে ওঠার এক ঘণ্টা আগে।

দ্রুত চার্জিং পর্যায়ক্রমে ঘটে। যখন আপনার ফোন তার সর্বনিম্ন চার্জে থাকে, তখন ব্যাটারিতে আরও শক্তি চলে যায় কারণ এটি সেই সমস্ত শক্তিকে আরও সহজে গ্রহণ করতে পারে। কোষটি 100% চার্জের কাছাকাছি আসার সাথে সাথে শক্তির হার হ্রাস পায়; অন্য কথায়, ফোনটি চার্জ করার সময় আপনি 80W পাওয়ার পাবেন না। সেজন্য আপনি আগুন না ধরে সারারাত আপনার ফোন চার্জ করতে পারেন।

কিছু গেমিং ফোনে আসলে তাপ কমাতে এবং ব্যাটারিগুলিকে ঠান্ডা রাখার জন্য ফ্যানের মতো শীতল উপাদান থাকে। Xiaomi এবং অন্যান্য ফোন নির্মাতারা কখনও কখনও তাদের ব্যাটারি দুটি কক্ষে বিভক্ত করে, যেগুলি ছাড়াই দ্রুত চার্জিং গতি অর্জন করতে কম শক্তির প্রয়োজন হয়, কোম্পানিগুলি বলে ব্যাটারির উপর কোন বিরূপ প্রভাব পড়ে।

Should you use fast charging?

তাহলে Fast Charging Damage Your Phone’s Battery? হ্যা এবং না। এটি ব্যাটারির জন্য খারাপ হতে পারে? বিশেষ করে যদি এটি উচ্চ শক্তিতে দীর্ঘ সময়ের জন্য চালু থাকে। কিন্তু আধুনিক ফোনগুলি এখন ব্যাটারি চার্জ ম্যানেজমেন্ট বৈশিষ্ট্যগুলির সাথে ডিজাইন করা হয়েছে যাতে গুরুতর ক্ষতি হওয়ার সম্ভাবনা কম থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *