Extend Your iPhone Life

আপনি যদি এখনও একটি নতুন কিনতে না চান তবে Extend Your iPhone Life করার উপায় রয়েছে ৷ আমাদের আইফোন আপগ্রেড করার ক্ষেত্রে আমরা সবাই আলাদা। হতে পারে আপনি প্রতি বছর একটি নতুন পান বা অন্তত পাঁচ বছরের জন্য আপনার ডিভাইস থাকার আগে এটি সম্পর্কে চিন্তা করবেন না। কিন্তু আপনি যত ঘন ঘন আপনার হ্যান্ডসেটগুলি অদলবদল করুন না কেন, আপনি নিশ্চিত করতে চান যে আপনি আপনার ফোনটিকে সঠিকভাবে যত্ন করে দীর্ঘ জীবনের সেরা সুযোগ দিচ্ছেন।

Invest in a case

আপনার কাছে যে আইফোনই থাকুক না কেন, অফিসিয়াল এবং থার্ড-পার্টি মডেল সহ এটির জন্য কেস উপলব্ধ থাকবে। এই ক্ষেত্রে সাধারণত আপনার তেমন খরচও হয় না, তাই আপনার ফোনকে ক্ষতি থেকে দূরে রাখতে এগুলি একটি সস্তা উপায়।

এমনকি এর মজবুত ডিজাইনের সাথেও, আইফোনটি এখনও দৈনন্দিন পরিধান এবং ছিঁড়ে যাওয়ার কারণে ক্ষতির জন্য সংবেদনশীল। একটি কেস কেনা আপনার আইফোনের ড্রপ, নক এবং স্পিল থেকে রক্ষা করে Extend Your iPhone Life করতে পারে।

আইফোনগুলি ফাটল স্ক্রীনে ভোগার প্রবণতার জন্য পরিচিত। নতুন আইফোন মডেলগুলি পুরানো মডেলগুলির তুলনায় একটু বেশি ক্র্যাক-প্রতিরোধী, তবে কোনও ড্রপ বা বাম্প এখনও একটি ফাটল স্ক্রীনের দিকে নিয়ে যেতে পারে। এই ধরনের ক্ষতির বিরুদ্ধে রক্ষা করার জন্য একটি ভালভাবে তৈরি আইফোন কেস ব্যবহার করা হল সর্বোত্তম উপায়৷ ফোন কেসটি ড্রপ বা বাম্পের প্রভাব শোষণ করবে এবং ফোনটিকে ভেঙে যাওয়া থেকে বিরত রাখবে।

এছাড়াও, ফোন কেসগুলি একটি নিরাপদ গ্রিপ প্রদান করতে সাহায্য করে যাতে ফোনটি আপনার হাত থেকে পিছলে না যায়। এটি বিশেষত উপকারী যদি আপনি একজন সক্রিয় ব্যক্তি হন যিনি দৌড়াতে, হাইকিং করতে বা আপনার ডিভাইসটি পড়ে যাওয়ার ঝুঁকি বাড়ায় এমন কোনো কার্যকলাপ উপভোগ করেন। এটি এমন লোকেদের জন্যও সহায়ক যারা প্রায়শই তাদের আইফোন ব্যবহার করে যখন তারা তাদের বাচ্চাদের সাথে থাকে।

ফোন কেসগুলি সময়ের সাথে সাথে ফোনে জমে থাকা ধুলো এবং ময়লার পরিমাণ কমাতেও সাহায্য করতে পারে।একটি ফোন কেস দিয়ে, আপনি প্রতিদিনের কণাগুলির সাথে আপনার ডিভাইসের সরাসরি যোগাযোগ হ্রাস করেন যা এর উপাদানগুলির ক্ষতি করতে পারে৷

আপনার আইফোনের ডিসপ্লে সুরক্ষিত রাখতে স্ক্রিন প্রটেক্টরগুলি কেসের পাশাপাশি কাজ করতে পারে । এটি সঠিকভাবে ইনস্টল করা থাকলে, আপনি এটি সেখানে আছে তা খুব কমই লক্ষ্য করবেন এবং আপনি এটি ফেলে দিলে এটি আপনার স্ক্রীন ভেঙে যাওয়া বা অক্ষত থাকার মধ্যে পার্থক্য করতে পারে।

Streamline the software

কখনও কখনও এটি এমন হার্ডওয়্যার নয় যা একটি আপগ্রেডের জন্য অনুরোধ করে, তবে সফ্টওয়্যারটি—আপনার আইফোন ক্রল করার জন্য ধীর হয়ে গেছে এবং পগুলি ক্র্যাশ হচ্ছে বা লোড হতে কয়েক বছর সময় নিচ্ছে ৷ আপনার ডিভাইসের কর্মক্ষমতা উন্নত করে আপনার ডিভাইসকে দীর্ঘ জীবন দেওয়ার উপায় আছে কিন্তু জেনে রাখুন যে আপনি এটিকে চিরতরে বন্ধ করতে পারবেন না। সর্বদা একটি বিন্দু নেই যেখানে আপনি আপনার আইফোন দিয়ে কি করতে পারেন আপনার প্রত্যাশা কম করতে হবে, অথবা একটি নতুন পেতে হবে ৷

প্রথম এবং সর্বাগ্রে, আপনার আইফোনটিকে iOS এবং পৃথক অ্যাপের সর্বশেষ সংস্করণগুলির সাথে আপডেট রাখুন৷ এটি এটিকে সর্বদা অপ্টিমাইজ করা কোড চালানোর অনুমতি দেবে, সর্বশেষ বাগ ফিক্স এবং দক্ষতার উন্নতি সহ। সফ্টওয়্যার আপডেটগুলি বেশিরভাগই স্বয়ংক্রিয়ভাবে পরিচালনা করা হয়। তবে আপনি এখনও iOS সেটিংস থেকে সাধারণ এবং সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে সেগুলি পরীক্ষা করতে পারেন ৷

এটি যতটা সম্ভব স্টোরেজ স্পেস খালি করাও মূল্যবান। ধারণক্ষমতা বা কাছাকাছি একটি আইফোন পিছিয়ে থাকে ।আপনি যে অ্যাপগুলি আর ব্যবহার করেন না সেগুলি সরিয়ে এবং আপনার আর প্রয়োজন নেই এমন ফটো এবং ভিডিওগুলি মুছে দিয়ে (অথবা আপনি যেগুলিকে ক্লাউডে রাখতে চান সেগুলি সরিয়ে নিয়ে আপনি এর লোড হালকা করতে পারেন ।

Pay for professional fixes

আপনার আইফোন মেরামত করার জন্য একজন বিশেষজ্ঞের অর্থ খরচ হয়, তবে দীর্ঘমেয়াদে, আরও খারাপ সমস্যাগুলি এড়াতে কিছুটা ব্যয় করা মূল্যবান হতে পারে। উদাহরণস্বরূপ, একটি ছোট স্ক্রীন ক্র্যাক, ডিসপ্লেকে দুর্বল করে দিতে পারে এবং সময়ের সাথে সাথে আরও ফাটল সৃষ্টি করতে পারে, তাই আপনার আইফোন অব্যবহারযোগ্য হওয়ার আগে এটি প্রতিস্থাপন করার কথা বিবেচনা করুন।

আরেকটি সাধারণ মেরামত হল ডজি চার্জিং পোর্ট যা আপনার আইফোন সঠিকভাবে চার্জ না করার জন্য দায়ী হতে পারে । এই অংশটি প্রতিস্থাপন করা আপনার ব্যাটারির স্বাস্থ্য রক্ষা করতে সাহায্য করতে পারে এবং নিশ্চিত করতে পারে যে ত্রুটিপূর্ণ উপাদানটি আপনার আইফোনের ভিতরে অন্য কিছুর ক্ষতি করতে শুরু করে না।

আপনি যখন ক্ষতির একটি নির্দিষ্ট স্তরে পৌঁছে যান, তখন শুধুমাত্র একটি নতুন আইফোন কেনার জন্য এটি সম্ভবত আরও বেশি সাশ্রয়ী, কিন্তু যদি মেরামত আপনার হ্যান্ডসেটকে দীর্ঘকাল ধরে চলতে দেয় তবে এটি আপনার বিকল্পগুলিকে ওজন করা মূল্যবান। আপনি আপনার আইফোনের বীমা করার কথাও বিবেচনা করতে চাইতে পারেন-বিশেষ করে যদি আপনি একটি টপ-অফ-দ্য-লাইন, বিরল এবং খুব ব্যয়বহুল-টু-ফিক্স ডিভাইসে নগদ একটি বড় অংশ স্প্লার্জ করেন।

Protect the battery

যদি আপনার ব্যাটারি দীর্ঘ সময়ের জন্য তার স্বাস্থ্য বজায় রাখে, তাহলে আপনার আইফোনও তাই হবে, যে কারণে অ্যাপল আপনার ব্যাটারির চাপ কমাতে অপ্টিমাইজড ব্যাটারি চার্জিং বৈশিষ্ট্য চালু করেছে। সেটিংস খুলুন তারপর বৈশিষ্ট্যটি চালু করতে ব্যাটারি, ব্যাটারি স্বাস্থ্য এবং চার্জিং এবং অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং বেছে নিন।

আপনার আইফোনের ব্যাটারি লাইফ উন্নত করার আরও কয়েকটি উপায় রয়েছে: এটিকে চরম তাপমাত্রা থেকে দূরে রাখুন (যেমন একটি গরম গাড়ি), আপনি এটি চার্জ করার সময় এটির কেস থেকে বের করে নিন এবং যদি আপনি না থাকেন তবে এটি অর্ধেক চার্জে সংরক্ষণ করুন। কিছু সময়ের জন্য এটি ব্যবহার করে। পরবর্তীটি আপনার আইফোনকে একটি গভীর স্রাব অবস্থায় পড়া থেকে (যদি এটি একেবারেই চার্জ না করা হয়) বা ক্ষমতা হারাতে বাধা দেয় যদি এটি সম্পূর্ণভাবে চার্জ করা হয়।

Keep your iPhone clean

একটি পরিষ্কার আইফোন একটি স্বাস্থ্যকর ফোন, এবং নিয়মিত কয়েক মিনিট সময় নিয়ে ময়লা, ধুলোবালি এবং কাঁজ অপসারণ করতে এটি দীর্ঘ সময়ের জন্য আরও ভাল কাজ করতে সাহায্য করতে পারে। আপনি কি করছেন তা না জানলে আপনি আপনার হ্যান্ডসেটের ক্ষতি করতে পারেন।

  • আপনি যখন একটি আইফোন পরিষ্কার করেন, আপনার শুধুমাত্র জল-স্যাঁতসেঁতে লিন্ট-মুক্ত কাপড় ব্যবহার করা উচিত।
  • সাবান এবং বেবি ওয়াইপ সহ রাসায়নিক পণ্য দিয়ে আপনার আইফোন পরিষ্কার করা এড়িয়ে চলুন – কারণ এগুলো স্ক্রীন বা কেসকে ক্ষতিগ্রস্ত করতে পারে।
  • আপনার আইফোন পরিষ্কার রাখার অর্থ হল তরল, ময়লা, ধুলো, গ্রীস বা রাসায়নিকের মতো ক্ষতিকারক উপাদানগুলির সংস্পর্শে আসার সাথে সাথে এটি পরিষ্কার করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *