iPhone 13 and iPhone 14

প্রতি বছর তারা অ্যাপলের একটি নতুন ফোন বাজারে নিয়ে আসে। iPhone 13 and iPhone 14 এটি কীভাবে তৈরি হয়েছিল এবং iPhone 13 এর সাথে পার্থক্য কী?

আপনি যদি এটি পড়ছেন, আপনি সম্ভবত একটি নতুন আইফোন খুঁজছেন। আপনি এখনও iPhone 13 বা iPhone 14 এর মধ্যে দ্বিধাগ্রস্ত হতে পারেন। এই দুটি আইফোনের মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে। উদাহরণস্বরূপ, আইফোনের সাথে তারা অবশ্যই আকার, উজ্জ্বলতা এবং ক্যামেরার মতো জিনিসগুলি তৈরি করেছে। এছাড়াও বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য রয়েছে যা  iPhone 14 Pro তে রয়েছে এবং iPhone 13 তে নেই।

IPhone 13 and 14 Cameras

যেখানে iPhone 14-এর তুলনায় iPhone 13 যথেষ্ট বিকশিত হয়েছে তা হল ক্যামেরা। সামনের ক্যামেরাটি 12 এমপির পরিবর্তে 48 এমপি হয়েছে। অপটিক্যাল জুমও ব্যাপকভাবে উন্নত করা হয়েছে। তারা 2x অপটিক্যাল জুম আউট এবং 3x জুম ইন থেকে 6x অপটিক্যাল জুম আউট এবং 5x জুম ইন করেছে। এআই-এর সাথে ফটো এডিট করার মাধ্যমে আরও অনেক কিছু করা হয়েছে।

The appearance

যদিও প্রথম নজরে অনেক পরিবর্তন আছে বলে মনে হচ্ছে না, আপনি যদি ঘনিষ্ঠভাবে তাকান তবে আপনি অবশ্যই পরিবর্তনগুলি দেখতে পাবেন। উদাহরণস্বরূপ, iPhone 14 এর উচ্চতা 147.5 মিমি, যা 1 মিমি বেশি। উপরন্তু, এটি 0.1 মিমি পুরু। উপরন্তু, এটি একটি পর্দার সাথে ভিন্ন দেখায় যা এখন সামনের ক্যামেরা এবং স্পিকারের চারপাশে চলতে থাকে। আপনার কাছে এখন আইফোন 13 প্রো এর সাথে দুটির পরিবর্তে তিনটি ক্যামেরা রয়েছে।

The colors iPhone 13 and 14

রঙের সাথে আমরা পর্দার রং সম্পর্কে কথা বলতে যাচ্ছি না। না, আইফোন বছরের পর বছর দেখিয়েছে যে তারা অনন্য রঙ নিয়ে বাজারে আসে। তারা এখন পরিমিত পরিমাণ রং বেছে নিয়েছে। স্থান কালো, রূপা, আর সোনা এবং গভীর বেগুনি আছে.

IPhone 13 and 14 Battery life

IPhone 14 Pro কার্যকারিতার দিক থেকে স্পষ্টভাবে বিকশিত হয়েছে। উদাহরণস্বরূপ, ব্যাটারি নিজেই শুধুমাত্র 100 mAh বৃদ্ধি পেয়েছে। এই সময় আপনি এক ঘন্টা পর্যন্ত ভিডিও স্ট্রিম বা প্লে করতে পারেন। উপরন্তু, এটা আশা করা হচ্ছে যে এটি শুধুমাত্র ভাল চিপগুলির আগমনের সাথে আগামী বছরগুলিতে আরও বৃদ্ধি পাবে।

As the ‌iPhone 13‌ and ‌iPhone 14‌ share most of their features and have the same design, should you consider sticking with the ‌iPhone 13‌ to save money? Our guide helps to answer the question of how to decide which of these two ‌iPhone‌ models is best for you and serves as a way to see the differences that the ‌iPhone 14‌ brings to the table.

‌iPhone 13‌ ‌iPhone 14‌ and ‌iPhone 14‌ Plus
Thickness of 7.65mm Thickness of 7.80mm
Weighs 174 grams Weighs 172 or 203 grams
4-core GPU 5-core GPU
4GB of memory 6GB of memory
12-megapixel Main camera with ƒ/1.6 aperture 12-megapixel Main camera with ƒ/1.5 aperture and larger sensor
12-megapixel front-facing camera with ƒ/2.2 aperture 12-megapixel front-facing camera with ƒ/1.9 aperture and autofocus
Photonic Engine
Cinematic mode for recording videos with shallow depth of field (1080p at 30 fps) Cinematic mode for recording videos with shallow depth of field (4K HDR up to 30 fps)
Action mode
Bluetooth 5.0 Bluetooth 5.3
Emergency SOS Emergency SOS via satellite
Crash Detection
19-hour battery life 20- or 26-hour battery life
eSIM optional eSIM only (in the U.S.)
Available in Green, Pink, Blue, Midnight, Starlight, and PRODUCT(RED) Available in Blue, Yellow, Purple, Midnight, Starlight, and PRODUCT(RED)

Always on display

iPhone 14 যা আলাদা করতে চেয়েছিল তা হল সর্বদা অন-স্ক্রিন। এর মানে হল আপনার স্ক্রিন সবসময় আংশিকভাবে চালু থাকে। এটি দেখতে সহজ করে তোলে, উদাহরণস্বরূপ, এটি কতটা বা আপনি ইতিমধ্যে বার্তা পেয়েছেন কিনা৷ আপনি যদি এটি বিরক্তিকর মনে করেন তবে আপনি অবশ্যই এই ফাংশনটি বন্ধ করতে পারেন। আপনি যখন ডিভাইসটি আপনার পকেটে বা ব্যাগে রাখেন, তখন  ব্যাটারি বাঁচাতে স্ক্রিনটি বন্ধ হয়ে যায় ।

Online tips

আজকাল শুধু অফলাইন মার্কেটিং নয়, অনলাইন মার্কেটিংও গুরুত্বপূর্ণ। অনলাইন মার্কেটিং বলতে ইন্টারনেট বা অনলাইন মার্কেটিং চ্যানেলের মাধ্যমে আপনার ব্যবসার প্রচার করাকে বোঝায়। এখানে লক্ষ্য হল ইন্টারনেটের মাধ্যমে আপনার টার্গেট গ্রুপে পৌঁছানো। অনলাইন মার্কেটিং এর বড় সুবিধা হল আপনি ইন্টারনেটের মাধ্যমে অনেক মানুষের কাছে পৌঁছাতে পারেন। ইন্টারনেট বা অনলাইন মার্কেটিং চ্যানেলের মাধ্যমে আপনার কোম্পানির প্রচার শুরু করার আগে একটি টার্গেট গ্রুপ নির্ধারণ করা গুরুত্বপূর্ণ। আপনার পণ্য বা পরিষেবা কার উদ্দেশ্যে? প্রধানত অনলাইন মার্কেটিং এর সংমিশ্রণে, এটি আপনার টার্গেট গ্রুপের মধ্যে পুনরাবৃত্তি নিশ্চিত করে। এবং আপনার কোম্পানি টার্গেট করে কোন গ্রুপের লোক? আপনি যদি এর উত্তর জানেন, তাহলে আপনি নির্ধারণ করতে পারবেন কোন অনলাইন মার্কেটিং চ্যানেল আপনার টার্গেট গোষ্ঠীর জন্য সবচেয়ে উপযুক্ত।এছাড়াও, একটি কোম্পানি হিসাবে আপনি কোন চিত্রটি প্রকাশ করতে চান তা নিজেকে জিজ্ঞাসা করা গুরুত্বপূর্ণ।

No major differences, but worth buying

আমরা দেখতে পাচ্ছি যে আপনি যদি iPhone 13 এর সাথে iPhone 14 এর তুলনা করেন তবে পার্থক্যগুলি কেবলমাত্র ছোট। বিশেষ করে ক্যামেরার উন্নয়নগুলো খুবই আকর্ষণীয়। যেহেতু আপনার খুব কমই  আর একটি এসএলআর  দরকার 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *