সাম্প্রতিক বছরগুলোতে আমরা দেখেছি কিভাবে মোবাইল ফোনের ব্যবহার সন্দেহাতীত মাত্রায় বেড়েছে। নতুন সামাজিক নেটওয়ার্কের উত্থান, মোবাইল অ্যাপ্লিকেশনের বিকাশ এবং আমাদের যোগাযোগের পদ্ধতিতে পরিবর্তন মোবাইল ফোনকে আমাদের দৈনন্দিন জীবনে অপরিহার্য করে তুলেছে। এই কারণেই আজ আমরা আপনার ফোন থেকে সবচেয়ে বেশি সুবিধা পেতে Best Android tricks নিয়ে এসেছি ।

অ্যান্ড্রয়েডতার অপারেটিং সিস্টেমে বিভিন্ন আপডেট করা কিছু অজানা কৌশল রয়েছে যা আপনার বিবেচনায় নেওয়া উচিত এবং এটি আপনাকে আপনার ডিভাইসগুলি থেকে আরও কার্যক্ষমতা পেতে অনুমতি দেবে৷ আমরা আপনাকে ফোনের 7 টি Best Android tricks যা আপনার মোবাইল থেকে সর্বাধিক সুবিধা পেতে আপনার জানা উচিত।

Disable app notifications

হোয়াটসঅ্যাপ গ্রুপ, সামাজিক নেটওয়ার্ক,আর্থিক অ্যাপ্লিকেশন. আপনি কি কখনও গণনা করেছেন যে আপনি সারাদিনে আপনার মোবাইলে কতটি বিজ্ঞপ্তি পান? কখনও কখনও আমাদের মোবাইল ফোনে ডাউনলোড করা সমস্ত অ্যাপ্লিকেশনের বিজ্ঞপ্তি পাওয়া খুব বিরক্তি কর । এটি এড়াতে, আপনাকে যা করতে হবে সেটিংসে আপনার পছন্দগুলি কনফিগার করতে হবে এবং আপনার প্রয়োজন নেই এমনগুলি নিষ্ক্রিয় করতে হবে, শুধ মাত্র সেই অ্যাপগুলি থেকে সেই বিজ্ঞপ্তিগুলি বেঁচে নিন যা আপনি তাত্ক্ষণিকভাবে জানতে আগ্রহী৷

Open the mobile camera without turning on the screen

আপনি কি আপনার মোবাইল দিয়ে ছবি এবং সেলফি তুলতে দিন কাটাচ্ছেন? বেশিরভাগ অ্যান্ড্রয়েড স্মার্টফোন অফার করার কারণে এই কৌশলটি আপনার মোবাইলের পাওয়ার বোতামটি ডবল-টিপে ক্যামেরায দ্রুত অ্যাক্সেস । অবশ্যই, এটি সম্ভব যে কী সমন্বয়টি প্রস্তুতকার কের উপর নির্ভর করে পরিবর্তিত হয় বা আপনাকে ফোন সেটিংসে এই ফাংশনটি সক্রিয় করতে হবে।

Use the mobile as a Wi-Fi router

এটি একটি খুব আকর্ষণীয় বিকল্প যখন আমাদের কাছে Wi-Fi নেটওয়ার্ক থাকে না কিন্তু আমাদের অন্য একটি ডিভাইস যেমন একটি ল্যাপটপ বা ট্যাবলেট থেকেএকটি ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয় ৷ আমরা ব্যবহার করতে পারেন মোবাইল তথ্য সংযোগ করা. এটি করার জন্য, আমাদের অবশ্যই সেটিংস> ওয়্যারলেস এবং নেটওয়ার্কগুলিতে যেতে হবে এবং অবশেষে, এই বিকল্পটি সক্রিয় করতে “পোর্টেবল ওয়াই-ফাই জোন ” এ ক্লিক করুন ৷ উপরন্তু, আমরা একযোগে সংযোগের সর্বোচ্চ সংখ্যা সীমিত করতে পারি এবং ডেটা সীমা সেট করতে পারি।

How to locate a mobile

আপনি কি আপনার মোবাইল হারিয়েছেন? গুগল একাউন্টের সাথে সংযুক্ত থাকলেমোবাইলের অবস্থান জানাসম্ভব । অবশ্যই, ফোনের অবস্থান ট্র্যাক করার জন্য, এটি সুপারিশ করা হয় যে আপনার কিছু ফাংশন সক্রিয় করা আছে, যেমন একটি গুগল অ্যাকাউন্টের সাথে যুক্ত হওয়া এ বং “আমার ডিভাইস খুঁজুন ” ফাংশন সক্রিয় করা। এটি ছাড়াও, ফোনটি চালু করতে এবং একটি একটি wi-fi নেটওয়ার্ক বা মোবাইল সাথে সংযুক্ত থাকতে হবে।

Record your mobile screen

আপনি স্ক্রোল করার সময় বা নীচে স্লাইড করার সময় আপনার মোবাইল ফোনের স্ক্রীন রেকর্ড করা একটি ভাল সমাধান যখন একটি স্ক্রিনশট কাজ করে না। এটি একটি দুর্দান্ত বিকল্প যদি আপনি যা চান তা হল একটি ভিডিও বা এমনকি ভিডিও গেমের একটি গেম রেকর্ড করতে। এটিকে আপনার গ্যালারিতে সংরক্ষণ করতে বা আপনার পরিচিতির মধ্যে শেয়ার করতে ৷ এটি করার জন্য, আপনাকে অবশ্যই বিজ্ঞপ্তি বারটি নীচে স্লাইড করতে হবে যেখানে শর্টকাটগুলি প্রদর্শিত হবে এবং স্ক্রীন রেকর্ডিং-এ ক্লিক করুন৷ আপনি যদি অডিও রেকর্ড করতে চান এবং স্ক্রিনে আপনি কীভাবে ইন্টারঅ্যাক্ট করেন তা দেখাতে চান কিনা তা এখানে আপনি বেছে নিতে পারেন।

Extend the battery life of the mobile

যদিও এই আপডেটটি নতুন নয়, আমরা এটিকে সবচেয়ে আকর্ষণীয় মনে করি, যেমনটি আমরা আপনাকে এই নিবন্ধে বলব মোবাইলের ব্যাটারি বাড়ানোর জন্য কি করতে হবে. এই ক্ষেত্রে, অ্যান্ড্রয়েড, এর সংস্করণ 9.0 থেকে, বুদ্ধিমান ব্যাটারি সিস্টেম ব্যবহার করে যার সাহায্যে আমাদের ব্যবহারের ধরনগুলির উপর ভিত্তি করে ব্যাটারির আয়ু বাড়ানোর জন্য, এইভাবে কম ব্যবহৃত মোবাইল অ্যাপগুলির ব্যবহার সীমিত করে ৷ এই ফাংশনটি সক্রিয় করতে আপনাকে অবশ্যই মোবাইল সেটিংস অ্যাক্সেস করতে হবে, ব্যাটারি বিকল্প টিপুন এবং তারপরে স্মার্ট ফাংশন পছন্দগুলি টিপুন। এখান থেকে আপনি স্মার্ট ব্যাটারি অপশনটি সক্রিয় করতে পারবেন এবং এর মেয়াদ বাড়াতে পারবেন।

Use two apps at the same time with split screen

যদিও এই কার্যকারিতা টি ইতিমধ্যেই অ্যান্ড্রয়েডের পূর্ববর্তী সংস্করণগুলিতে বিদ্যমান ছিল। এটি সবচেয়ে দরকারী, কারণ এটি আপনাকে দুটি অ্যাপ্লিকেশন একসাথে ব্যবহার করতে এবং একটি একক স্ক্রিনে দেখতে দেয়। নিচ থেকে স্ক্রিনের কেন্দ্রে সোয়াইপ করুন।

এটি শেষ খোলা অ্যাপগুলির সাথে স্ক্রিনটি খুলবে । এটির পূর্বরূপের উপরে আপনার আগ্রহের একটি অ্যাপের আইকন টিপুন । মেনুতে স্প্লিট স্ক্রিন বিকল্পটি পরীক্ষা করুন এবং এটি উপরের অর্ধেকের সাথে লেগে থাকবে। তারপরে আপনাকে স্ক্রিনের নীচের অর্ধেক প্রদর্শনের জন্য অন্য একটি অ্যাপ বেছে নিতে হবে ।

Changes in Android 12

এই অপারেটিং সিস্টেমের একটি নতুন আপডেট মোবাইলের দ্রুত সেটিংসে ব্যাপক পরিবর্তন এনেছে । অ্যান্ড্রয়েড 12-এর প্রধান পরিবর্তনগুলি হল পৃথক ওয়াই-ফাই এবং ডেটা সেটিংস অদৃশ্য হয়ে গেছে। একটি একক সেটিংসে পরিণত হয়েছে: ইন্টারনেট। বৃত্তাকার আইকনগুলিও আয়তক্ষেত্রাকার আইকনে পরিবর্তন করা হয়েছে, যদিও এই পরিবর্তনটি কম স্পষ্ট । আমরা আপনাকে সর্বশেষ বলি অ্যান্ড্রয়েড 12 আপডেট যা আমরা গুউকে সংগ্রহ করেছি।

Share your wifi by QR or Nearby

আপনি কি অসম্ভব পাসওয়ার্ড বানান করে হতাশ হন? Android 12 একটি নতুন কার্যকারিতা যোগ করেছে যাতে আপনি যে Wi-Fi এর সাথে সংযুক্ত আছেন তা আপনার সাথে থাকা কারো সাথে শেয়ার করতে। এই নতুন কার্যকারিতাকে কাছাকাছি বলা হয়, একটি বেতার সিস্টেম যা অ্যাক্সেস করতে দেয় ওয়াইফাই সংযোগ কাছাকাছি Android ডিভাইসের সাথে। এটি করার জন্য, আপনি যে Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত আছেন তার সেটিংসে ক্লিক করুন এবং এই Wi-Fi এর প্রোফাইলের মধ্যে প্রদর্শিত শেয়ার বোতামে ক্লিক করুন। এটি আপনাকে নিকটবর্তী বোতামের ঠিক উপরে, অ্যাক্সেস QR সহ একটি স্ক্রিনে পুনঃনির্দেশ করবে৷

Greater privacy on mobile

এই সর্বশেষ অ্যান্ড্রয়েড আপডেটের সাথে আপনার মোবাইলের গোপনীয়তার উপর আপনার আরও বেশি নিয়ন্ত্রণ থাকবে । আপনার কাছে আরও অনেক বেশি ভিজ্যুয়াল প্যানেল আছে যেখান থেকে অ্যাপ্লিকেশান গুলিকে চেক এবং সামঞ্জস্য করা যায় যেগুলি অবস্থান, ক্যামেরা এবং মাইক্রোফোনের মতো সংবেদনশীল ডেটা অ্যাক্সেস করে৷ প্রতিবার মোবাইল অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি এই উপাদানগুলি ব্যবহার করে, আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন, যতক্ষণ না আপনি এটি গোপনীয়তা সেটিংস থেকে কনফিগার করেছেন ৷ গোপনীয়তা রক্ষা করার একটি ভাল উপায় এবংইন্টারনেটে ডিজিটাল নিরাপত্তা উন্নত করা, আমরা এই নিবন্ধে আপনাকে বলতে.

Turn off your exact location

অপারেটিং সিস্টেম ঘোষিত গোপনীয়তা-সম্পর্কিত খবরের সাথে অবিরত, আপনি এখন সঠিক অবস্থান অক্ষম করতে পারেন। একটি খুব আকর্ষণীয় বিকল্প যখন সেই অ্যাপগুলি ব্যবহার করে যেগুলির কাজ করার জন্য অবস্থান সক্রিয় করার প্রয়োজন হয় কিন্তু যেখানে আপনার সুনির্দিষ্ট অবস্থান জানা তাদের জন্য প্রয়োজনীয় নয়৷ এটি করতে, মোবাইল সেটিংসে, লোকেশন খুলুন এবং অ্যাপ্লিকেশন অনুমতি বিকল্পটি নির্বাচন করুন। আপনি আপনার অবস্থানের অ্যাক্সেস সহ আপনার সমস্ত অ্যাপ্লিকেশনসহ একটি তালিকা দেখতে পাবেন । একটি অ্যাপ নির্বাচন করুন এবং আপনি দেখতে পাবেন যে আপনি “সুনির্দিষ্ট অবস্থান ব্যবহার করুন” বিকল্পটি অক্ষম করতে পারেন বা অন্যান্য বিকল্পগুলির মধ্যে যদি এটি ব্যবহার করা হয় তবেই অ্যাপটিকে লোকেশন অ্যাক্সেস করতে বলুন ৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *